ভারতের পুঁজিবাজারে বড় ধরনের পতন
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতের পুঁজিবাজারে বড় ধরনের পতন

ভারতের পুঁজিবাজারে আজ সোমবার বড় ধরনের পতন হয়েছে। বাজারে লেনদেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সেনসেক্স সূচক ১১৫০ পয়েন্ট পড়ে যায়। নিফটি সূচকও নেমে যায় ২৭৫ পয়েন্ট। বিশেষজ্ঞরা মনে করছেন, চীনা বাজারে সঙ্কটের জেরেই ভারতের পুঁজিবাজারে এত বড় ধস। তবে বিনিয়োগকারীদের অভয় দিয়েছেন দেশটির রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সোমবার ভারতের সংবাদ মাধ্যম এই সময়ের প্রতিবেদনে জানিয়েছে, গত কয়েক বছরের নিরিখে সোমবার সবচেয়ে বড় ধসের সাক্ষী হল শেয়ারবাজার। সকালে বাজার খুলতেই সেনসেক্স ও নিফটির পতন ঘটে প্রায় ৪%।

শেয়ারবাজারে প্রবল ধসের প্রভাব পড়ে ভারতীয় মুদ্রার উপরেও। ১% পড়ে যায় রুপির দাম। এক মার্কিন ডলারের দাম দাঁড়ায় ৬৬.৫০ রুপি। গত দু বছরে কখনও এতটা কমেনি রুপির দাম।

যদিও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেছেন, ‘ভয়ের কিছু নেই।

সোমবার সকালে বাজার খোলার সঙ্গে সঙ্গেই প্রবল ধস নামে পুঁজিবাজারে। ১,১৫০ পয়েন্ট পড়ে সেনসেক্সের সূচক নেমে যায় ২৬,২১২-তে। নিফটির সূচকও গত দু মাসে এই প্রথমবার নেমে যায় ৮,০০০-এ।

মার্কিন ডলার প্রতি ভারতীয় টাকার দাম ৬৪ থেকে হয়ে যায় ৬৬.৫০। চিনা বাজারে সঙ্কটের জেরেই ভারতের শেয়ারবাজারে এত বড় ধস বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 যদিও বিনিয়োগকারীদের অভয় দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন।

তিনি বলেছেন, অন্যান্য অর্থনীতির তুলনায় ভারতের অর্থনীতি অনেক বেশি স্থিতিশীল অবস্থায় রয়েছে। আমি বাজারকে আশ্বস্ত করে বলছি, আমাদের মাইক্রো ফিনান্সিং ফ্যাক্টরগুলিও নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ