‘অর্থনীতির যুগান্তরকারী উন্নয়ন আনবে ব্লু ইকোনমি’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘অর্থনীতির যুগান্তরকারী উন্নয়ন আনবে ব্লু ইকোনমি’

পরিকল্পিত ব্যবস্থাপনার মাধ্যমে সামুদ্রিক সম্পদ অন্বেষণ ও আহরণ করতে পারলে বাংলাদেশের অর্থনীতির যুগান্তকারী উন্নয়ন সম্ভব। বিশ্বে অর্থনীতির নতুন দ্বার হিসেবে সমুদ্র অর্থনীতির (ব্ল ইকোনমি) যে প্রভাব সৃষ্টি হয়েছে তাতে সমুদ্র উপকূলীয় জাতি হিসেবে এদেশের সম্ভাবনা অনেক।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

শনিবার চট্টগ্রামে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন দেশের শিল্প উদ্যোক্তারা।

সেমিনারে বক্তারা বলেন, বর্তমান বিশ্বে ব্লু ইকোনমি সমৃদ্ধির নতুন দ্বার উন্মোচন করেছে। এই সুযোগ কাজে লগিয়ে পরিকল্পিত ব্যবস্থাপনার মাধ্যমে বঙ্গোপসাগরকে অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধির কেন্দ্রস্থলে পরিণত করা সম্ভব। সাগরতলে লুকিয়ে থাকা সম্পদ ব্যবহার করতে পারলে বাংলাদেশের অর্থনীতিতে যুগান্তরকারী পরিবর্তন সম্ভব বলেও জানান বক্তারা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বাঙ্গালীর সাহস, মেধা ও প্রজ্ঞাকে কাজে লাগিয়ে ব্লু ইকোনমি ব্যবহার করে দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়া সম্ভব। বাংলাদেশ এখন একটি সম্ভবানাময়ে দেশে পরিণত হয়েছে বলেও জানান তিনি।

আইবিএফবির প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, গভীর সমুদ্রবন্দর হলে দেশের অর্থনীতির ব্যাপক পরিবর্তন আসবে। চট্টগ্রাম বন্দরের টাকায় গভীর সমুদ্র বন্দরের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ হলেও গত চার বছরে এর অগ্রগতি নেই। গভীর সমুদ্র বন্দর না হলে চট্টগ্রামের গুরুত্ব কমে যাবে বলে জানান তিনি।

সেমিনারে অন্য বক্তারা বলেন, বাংলাদেশের সমুদ্রসীমা বেড়ে যাওয়ায় আমাদের সম্ভাবনাও বেড়ে গেছে। সামুদ্রিক সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারলে দেশের সম্ভাবনাময় শিপিং শিল্প, পোর্ট টেকনোলজি, মৎস সম্পদ আহরণ, পর্যটন, গবেষণা, তেল-গ্যাস, মেরিন বায়েলজি, অ্যানার্জি, সাবমেরিন মাইনিং সেক্টরে ব্যাপক উন্নয়ন আনা সম্ভব। এতে বৈদেশিক বাণিজ্যের পরিধি সম্প্রসারিত হওয়ার পশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনও বাড়বে।

আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান মো.সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় সেমিনারে অন্যদের মাঝে আরও বক্তব্য রাখেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশীদ আলম, আইবিএফবির সভাপতি হাফিজুর রহমান প্রমুখ।

এই বিভাগের আরো সংবাদ