জরিমানা গুনতে হচ্ছে অনবায়নকৃত ১৬ বিমা কোম্পানির
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

জরিমানা গুনতে হচ্ছে অনবায়নকৃত ১৬ বিমা কোম্পানির

IDRA-27.05.12বিমা আইন অনুযায়ী সময়মতো নিবন্ধন নবায়ন না করায় জরিমানা গুণতে হচ্ছে ১৬টি বিমা কোম্পানির। এ জন্য ইতোমধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা (আইডিআরএ)। সোমবার এমন ১৬টি কোম্পানির বারাবর চিঠি ইস্যু করেছে সংস্থাটি।

 

আইডিআরএ সূত্রে জানা গেছে বিমা আইন অনুযায়ী প্রতিবছরের ৩০ নভেম্বরের মধ্যে সব বিমা কোম্পানিকে পুণ:নবায়ন করতে হয়। কিন্তু এ বছরের দুই ডিসেম্বর পর্যন্ত নবায়ন করেনি এমন
বিমা কোম্পানির সংখ্যা ১৬টি। এর মধ্যে তিনটি জীবন বিমা ও ১৩টি সাধারণ কোম্পানি রয়েছে।
তিনটি জীবন বিমা নিবন্ধন নবায়ন না করা জীবন বিমা কোম্পানিগুলো হলো- পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং রুপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সাধারণ বিমা ১৩টি: বেসরকারি সাধারণ বিমা কোম্পানিগুলো হলো- মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইস্টল্যাণ্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পূরবী  জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সাউথ এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স
কোম্পানি লিমিটেড।

সূত্র জানায়, সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে সংস্থাটি। আগামি তিন কর্যদিবসের মধ্যে সংস্থটির নিকট জবাব দিতে বলা হয়েছে।
বিমা আইন অনুযায়ী, কোম্পানিগুলোর প্রিমিয়ামের আয়ের ওপর প্রতি এক হাজারে সাড়ে তিন টাকা হারে নবায়ন ফি দিতে হয়। আর এ ফি দিতে হয় নভেম্বরের ৩০ তারিখের মধ্যে। যদি কোনো কোম্পানি সঠিক সময়ে নবায়ন না করে, তাহলে প্রতিদিন পাঁচ হাজার টাকা হারে জরিমানা গুণতে হয়। এবং কারণ দর্শানোর নোটিশ দেওয়ার পর যদি উপযুক্ত কোনো কারণ ছাড়া কোম্পানিগুলো সময়মতো নবায়ন করতে দেরি করে, তাহলে সংস্থাটি সর্বোচ্চো পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে। তবে ইচ্ছা করলে আইডিআরএ মৌকুফও করে দিতে পারে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে সংস্থটির সদস্য নব গোপাল বণিক অর্থসূচককে বলেন, যে কোম্পানিগুলো সঠিক সময়ে নবায়ন করেনি তাদেরকে আমরা প্রথমে চিঠি দেই। চিঠির জবাব যদি যথাযোক্ত না হয়, তাহলে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। তিনি আরও বলেন, তবে সঠিক সময়ে নবায়ন না করায় প্রতি দিন পাঁচ হাজার টাকা করে জরিমানা চলতে থাকে। তবে আইডিআরের চেয়াম্যানের ক্ষমতা বলে তিনি তা মওকুফ করে দিতে পারেন।

 

এই বিভাগের আরো সংবাদ