সূচক বাড়লেও কমেছে লেনদেন
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সূচক বাড়লেও কমেছে লেনদেন

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বাড়লেও কমেছে লেনদেন। আলোচিত সপ্তাহে ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ৩১ দশমিক ২৯ পয়েন্ট বা দশমিক ৬৫ শতাংশ। তবে লেনদেন কমেছে ৯ দশমিক ০৪ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

DSE-CSE logo

ডিএসই ও সিএসইর লোগো

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ২৮০ কোটি ২১ লাখ ৬৪ হাজার ৯৪৪ টাকা। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৮১৯ কোটি ৬২ লাখ ৭৩ হাজার ২৭৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৯ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার ২২০ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ৪৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৭৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ১৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৬৫ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৬৫ শতাংশ বা ৩১ দশমিক ২৯ পয়েন্ট। তবে সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে দশমিক ৪৫ শতাংশ বা ৮ দশমিক ৪৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ০১ শতাংশ বা দশমিক ০৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টি কোম্পানির। আর দর কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে, সিএসইতে সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪০ কোটি ৪২ লাখ ১৯ হাজার টাকার শেয়ার। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ২৬১ কোটি ৮৮ লাখ ২২ হাজার টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩০২ কোটি ৩০ লাখ ৪১ হাজার টাকার শেয়ার। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই দশমিক ২৮ শতাংশ বেড়েছে।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১২টির, দর কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এই বিভাগের আরো সংবাদ