গ্রিসের প্রধানমন্ত্রীর পদত্যাগ, আগাম নির্বাচনের ডাক
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

গ্রিসের প্রধানমন্ত্রীর পদত্যাগ, আগাম নির্বাচনের ডাক

মাত্র সাত মাস আগে ক্ষমতায় আসা গ্রিস প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস অবশেষে পদত্যাগ করলেন। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেইল আউট প্রেসক্রিপশনে নিজ দল এবং গোটা জাতিকে ঐক্যবদ্ধ করতে ব্যর্থ হয়ে তিনি পদত্যাগের এ ঘোষণা দিলেন।

greece presidentবৃহস্পতিবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে সিপ্রাস পদত্যাগের পাশাপাশি আগাম নির্বাচনেরও ডাক দেন।

এ বছরের জানুয়ারিতে  সিপ্রাস যখন নির্বাচনে জেতেন তখন গ্রীসের মানুষের কাছে তিনি ব্যয়-সংকোচনের বিরুদ্ধে অবস্থান করবেন বলেই মনে হয়েছে। কিন্তু  সম্প্রতি তৃতীয় বেইলআউট নিশ্চিত করার জন্য নিজের দলের সদস্যের মধ্যেই বিরোধিতার মুখে পড়েন তিনি।

টেলিভিশনে দেওয়া বক্তব্যে সিপ্রাস বলেন, প্রেসিডেন্টের কাছে আমি পদত্যাগপত্র জমা দিব। আমি এবং আমার সরকার যে লড়াই করেছি তার জন্য আমি গর্বিত। এখন আমি গ্রিসের জনগণকে বলবো  তাদের সিদ্ধান্ত নিতে।

 গ্রিসের সরকারি কর্মকর্তারা বলছেন, ক্ষমতা সুসংহত করার আশায় ২০ সেপ্টেম্বর আগাম নির্বাচনের পথ সুগম করতেই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্য দিয়ে সিপ্রাসের বামপন্থি সিরিজা পার্টিতে বিদ্রোহ প্রশমিত হবে এবং বেইলআউট কর্মসূচিও জোর সমর্থন পাবে বলে আশা করা হচ্ছে।

গ্রিসের সংবিধান অনুযায়ী একটি সরকার গঠনের পর যদি তা এক বছরের মধ্যেই পদত্যাগ করে তাহলে প্রেসিডেন্ট দ্বিতীয় বৃহত্তম দলকে একটি প্রশাসন তৈরি করতে বলেন।

উল্লেখ্য, গ্রিস বেইল আউট ঋণের প্রথম কিস্তি ১ হাজার ৩০০ কোটি ইউরো পেয়েছে। এতে করে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের ঋণ পরিশোধের সক্ষমতা অর্জন করেছে গ্রিস। ঋণখেলাপি হওয়া থেকেও রক্ষা পেয়েছে।

কিন্তু এ ঋণের অর্থ নেয়ার শর্ত হিসেবে গ্রিসকে যেসব ব্যয়সঙ্কোচন নীতি মানতে হয়েছে তা নিয়ে সিপ্রাসের দলে অনেকেই ক্ষুব্ধ। তৃতীয় বেইলআউট চুক্তি অনুযায়ী, গ্রিস তিন বছরে ৮ হাজার ৬০০ কোটি ইউরো ঋণ পাবে।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ