'শিক্ষায় জাতীয় পর্যায়ে সমন্বয় জরুরি'
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

‘শিক্ষায় জাতীয় পর্যায়ে সমন্বয় জরুরি’

শিক্ষা বিষয়ে সরকার, এনজিও এবং অন্যান্য সংস্থার উদ্দেশ্য অভিন্ন হলেও তাদের কাজের মধ্যে সমন্বয় না থাকায় শিক্ষার উদ্দেশ্য পুরোপুরি বাস্তবায়ন হচ্ছে না। শিক্ষা নিয়ে সব সংস্থার মধ্যে জাতীয় পর্যায় থেকে সমন্বয় জরুরি বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা শিক্ষা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা।

রোববার চট্টগ্রাম জেলা শিল্প কলা একাডেমি’র আর্ট গ্যালারিতে আয়োজিত ‘শিক্ষা কার্যক্রম বাস্তবায়নকারী এনজিওসমূহের ডাটাবেস ও ডিরেক্টরি হালনাগাদকরণ কার্যক্রম মাঠ পর্যায়ে সংগ্রহীত তথ্যসমূহ যাচাই বিষয়ক ভেলিডেটি ওয়ার্কশপ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোববার চট্টগ্রাম জেলা শিল্প কলা একাডেমি’র আর্ট গ্যালারিতে আয়োজিত ‘শিক্ষা কার্যক্রম বাস্তবায়নকারী এনজিওসমূহের ডাটাবেস ও ডিরেক্টরি হালনাগাদকরণ কার্যক্রম মাঠ পর্যায়ে সংগ্রহীত তথ্যসমূহ যাচাই বিষয়ক ভেলিডেটি ওয়ার্কশপ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোববার চট্টগ্রাম জেলা শিল্প কলা একাডেমি’র আর্ট গ্যালারিতে আয়োজিত ‘শিক্ষা কার্যক্রম বাস্তবায়নকারী এনজিওসমূহের ডাটাবেস ও ডিরেক্টরি হালনাগাদকরণ কার্যক্রম মাঠ পর্যায়ে সংগ্রহীত তথ্যসমূহ যাচাই বিষয়ক ভেলিডেটি ওয়ার্কশপ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বেসরকারি উন্নয়ন সংস্থা সংশপ্তক এবং গণসাক্ষরতা অভিযান যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে শিক্ষা কর্মকর্তা আরো বলেন, মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে প্রায় সব ক্ষেত্রেই গা ছাড়া ভাবে তথ্য সংগ্রহ করা হয়। আপনারা মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের পর তা যাচাই করার উদ্যোগটি অত্যান্ত প্রসংশনীয়। দেশে যে সকল সংস্থা শিক্ষা বিষয়ে মাঠ পর্যায়ে কাজ করেন তারা প্রকৃত তথ্যই সংগ্রহ করেন বলে আমি বিশ্বাস করি। মাঠ পর্যায় থেকে আপনাদের সংগৃহিত তথ্য জাতীয় পর্যায়ে অনেক ভূমিকা রাখবে বলে আমাদের ধারণা।

গণসাক্ষরতা অভিযানের সিনিয়র ডিপুটি প্রোগাম অফিসার গিয়াস উদ্দীন আহমেদ বলেন, শিক্ষা কার্যক্রম বাস্তবায়নকারী এনজিওসমূহের তথ্য সঠিক ও নির্ভুলভাবে ডাটাবেস করা এবং তা হালনাগাদ ও সংরক্ষণ করার জন্য আজকের এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। ‘সবার জন্য শিক্ষা’র লক্ষ্য বাস্তাবায়নে আমাদের এ প্রয়াস। এ নিয়ে জাতীয় পর্যায়ে ভূমিকা রাখতে সহায়তা হবে বলেও জানান তিনি।

আইএসডি’র নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন সভাপতিত্বে এবং গণ সাক্ষরতা অভিযানের উপ কার্যক্রম ব্যবস্থাপক আবদুর রউফ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সংশপ্তকের প্রধান নির্বাহী চন্দন চৌধুরী ,এলাইভ এডুকেশন কানাডা’র প্রধান নির্বাহী ড. মনজুর চৌধুরী , দৃষ্টি’র নির্বাহী পরিচালক হেলাল উদ্দিন মাহবুব, সিআরসিড্’ির নির্বাহী পরিচালক ইকবাল বাহার সাবেরি, সংশপ্তকের ট্রেজার অগ্রদূত দাশ গুপ্ত, লিটন চৌধুরী, পলাশ দাশসহ প্রমুখ।

অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা ও কক্সবাজার জেলার বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ