যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে হামলার ডাক লাদেনপুত্রের!
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে হামলার ডাক লাদেনপুত্রের!

আল-কায়েদা এবার ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেনের একটি বার্তা প্রকাশ করেছে। অডিও বার্তায় হামজা ব্রিটেনের লন্ডন ও মার্কিন মিত্র দেশগুলোতে সন্ত্রাসী হামলা আহ্বান জানিয়েছেন হামজা।

ধারণা করা হচ্ছে, ২৪ বছর বয়সী হামজা বিন লাদেনই হতে যাচ্ছেন ভবিষ্যত আল-কায়েদার নেতা। সন্ত্রাসীদের রাজার মুকুট পরতে যাচ্ছেন তিনি।

জীবদ্দশার শেষ বছরগুলোতে পলাতক ছিলেন ওসামা বিন লাদেন।

জীবদ্দশার শেষ বছরগুলোতে পলাতক ছিলেন ওসামা বিন লাদেন।

ব্রিটেনভিত্তিক সংবাদ ইন্ডিপেন্ডেন্টের এক খবরে বলা হয়েছে, টুইটারে আল-কায়েদার পক্ষ থেকে হামজার ওই বার্তা শেয়ার করা হয়েছে। বার্তায় তিনি একাই যুক্তরাষ্ট্র, তার মিত্র দেশ এবং লন্ডন, ওয়াশিংটন, প্যারিস, তেল আবিবকে টার্গেট করে হামলা চালানোর আহ্বান জানান।

তবে এই বার্তায় আইএসআইএস সম্পর্কে কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

সন্ত্রাসীদের একটি সশস্ত্র সংগঠনের পরিচালক রিতা কাৎজ টুইট করে জানান, অডিও বার্তায় বিশ্বব্যাপী জিহাদ চালাতে ওসামা বিন লাদেনপুত্র হামজা বিন লাদেন হামলার নকশা দিয়েছেন। আফগানিস্তানে আল-কায়েদা পরিচালনার সময় তিনি তার বাবারে সঙ্গে ছিলেন।

ওসামা বিন লাদেনের কনিষ্টপুত্র হামজা বিন লাদেন।

ওসামা বিন লাদেনের কনিষ্টপুত্র হামজা বিন লাদেন।

হামজার মাধ্যমে আল-কায়েদা আবার ঘুরে দাঁড়াবে বলে আশা করছে সংগঠনটি। আল-কায়েদা চায়, ভবিষ্যতে হামজাই তাদের দলের হাল ধরুক।

কাবুল, গাজা এবং বাগদাদ থেকে শুরু করে ওয়াশিংটনে, লন্ডন, প্যারিস ও তেল আবিবে যুদ্ধ পরিচালনার আহ্বান জানান হামজা। তিনি বলেন, এটা আপনাদের দায়িত্ব।

গত জুনের আগে কোনো এক সময় এই অডিও বার্তা রেকর্ড করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে নিহত লাদেনের বাড়ি থেকে উদ্ধার করা একটি চিঠিতে ইঙ্গিত মিলছে যে হামজাকে উত্তরসূরী হিসেবে গড়ে তুলছিলেন লাদেন। লাদেনের মৃত্যুর পর সংগঠনটির নেতৃত্ব দিচ্ছেন তার ডানহাত হিসেবে পরিচিত আয়মান আল-জাওয়াহিরি।

লাদেনের কনিষ্ঠ পুত্র হামজা ২০০৫ সালে পাকিস্তান ও আফগানিস্তানে হামলায় অংশ নিয়েছিলেন বলে ধারণা করা হয়।

এই বিভাগের আরো সংবাদ