ফার্গুসনে জরুরি অবস্থা ঘোষণা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ফার্গুসনে জরুরি অবস্থা ঘোষণা

যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের ফার্গুসনে পুলিশের বর্ণবাদী আচরণের বিপক্ষে বিক্ষোভ সমাবেশে পুলিশের গুলিতে টাইরন হ্যারিস (১৮) নামে কৃষ্ণাঙ্গ তরুণ আহত হয়েছেন। এরপর সেখানে সহিংসতা ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

Ferguson

যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের ফার্গুসনে পুলিশের বর্ণবাদী আচরণের বিপক্ষে বিক্ষোভ সমাবেশের এক পর্যায়ে পুলিশের সঙ্গে সহিংসতায় জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা।

এদিকে হাসপাতালে সংকটাপন্ন অবস্থায় রয়েছেন টাইরন হ্যারিস। তার বিরুদ্ধে পুলিশের ওপর হামলার অভিযোগ এনেছেন সরকারি কৌসুলিরা। হ্যারিসের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা প্রধান এবং পুলিশের ওপর হামলার অভিযোগ এনেছেন সরকারি কৌশুলিরা।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসন শহরে পুলিশের গুলিতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন নিহত হওয়ার বছরপূর্তিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বন্ধুদের সঙ্গে উপস্থিত ছিলেন টাইরন হ্যারিস।

পুলিশ বলছে, ঐ সমাবেশ থেকে প্রথম পুলিশের দিকে গুলি ছুড়েছিল এমন ছয়জনের মধ্যে রয়েছেন হ্যারিস।

তবে, হ্যারিসের বাবা দাবি করেন, হ্যারিস নিরস্ত্র ছিল। পুলিশ যখন হামলা শুরু করে তখন ঘটনাস্থল থেকে দৌড়ে পালানোর চেষ্টা করছিল সে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, সরকারের কাছে ফার্গুসনের পুলিশ বাহিনীকে বিলুপ্ত করে দেওয়ার আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা।

সহিংস হামলার ঘটনার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল লোরেটা লিঞ্চ। তিনি বলেন, সম্প্রতি আমাদের দেশের যেকোনো শান্তিপূর্ণ বিক্ষোভের বার্তাকে পুরোপুরি আড়াল করে দিচ্ছে সংঘাত। সংঘাতের কারণে সাধারণ জনগণ এবং নিরাপত্তাবাহিনীর কর্মীদের বিপজ্জনকভাবে মুখোমুখি অবস্থান নেন।

এদিকে, পুলিশের গুলিতে মারাত্মকভাবে আহত হয়ে হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন হ্যারিস। গত রোববারের ঐ সহিংস ঘটনার পর অন্তত ৫০ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এদের মধ্যে নাগরিক অধিকার আন্দোলনকর্মী কর্নেল ওয়েস্টও আছেন।

এই বিভাগের আরো সংবাদ