সৌদিতে নারী কর্মীদের সম্মান দেওয়ার পরামর্শ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সৌদিতে নারী কর্মীদের সম্মান দেওয়ার পরামর্শ

বিভিন্ন দেশ নারী শ্রমিক পাঠানো বন্ধ করে দেওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে আসা নারী গৃহকর্মীদের অধিকারের প্রতি সজাগ থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

সৌদি আরবে কর্মরত এক গৃহকর্মী। ছবি সংগৃহীত

সৌদি আরবে কর্মরত এক গৃহকর্মী। ছবি সংগৃহীত

সম্প্রতি রিয়াদের চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আরসিসিআই) নিয়োগ কমিটির প্রধান মাসারি আল তুফাইরি এই পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, সৌদির আইন ও সুনাম এখনও রয়েছে। তারপরও গৃহকর্মীদের প্রতি সৌদি পরিবারগুলোকে সজাগ থাকা উচিত।

বাংলাদেশে থেকে কর্মী নিয়োগের বিষয়ে তিনি বলেন, দুই দেশের মধ্যে এখন চমৎকার সম্পর্ক বিদ্যমান। তা সত্ত্বেও গৃহকর্মী নিয়োগের পরিবর্তে পুরুষকর্মী নিয়োগ দিতে বাংলাদেশ থেকে চাপ দেওয়া হচ্ছিল। সৌদি আরবও বিষয়টি এখন গুরুত্ব দিচ্ছে। আর এ কারণে কমপক্ষে ৫০ শতাংশ শ্রমিক নিয়োগ প্রক্রিয়া ছয় মাস দেরি হচ্ছে।

আরসিসিআই নিয়োগ কমিটির এই প্রধান বলেন, আমরা যখন তাদের শ্রমিক নিয়োগের জন্য বলি, তখন আমাদেরকে পুরুষ কর্মী এবং ট্যাক্সিচালক নিয়োগ দিতে বলা হয়েছিল। এজেন্টরাও কমপক্ষে ৫ হাজার গৃহকর্মীর জন্য আবেদন করেছিল। কিন্তু এতে এখনও পূর্ণ সাড়া পড়েনি।

তিনি আরও জানান, বাংলাদেশের নিয়োগ কমিটি ও এজেন্ট জানিয়েছে, যদিও সৌদি আসতে প্রচুর নারীকর্মী প্রস্তুত রয়েছে, তারপরও সংশ্লিষ্ট মন্ত্রণালয় তাদেরকে পুরুষ কর্মী নিয়োগ দেওয়ার ব্যাপারে বলেছে।

প্রসঙ্গত, বাংলাদেশের শ্রমবাজার ফের চালু হওয়ার পর এ পর্যন্ত নতুন চুক্তিকৃত ১৩৬০ জন শ্রমিক সৌদি আরবে পৌঁছেছে। আরও শ্রমিক নিয়োগের প্রস্তুতি চলছে।

এই বিভাগের আরো সংবাদ