রাইট শেয়ারে প্রিমিয়াম কমিয়েছে জিপিএইচ ইস্পাত
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

রাইট শেয়ারে প্রিমিয়াম কমিয়েছে জিপিএইচ ইস্পাত

gph-ispat

ছবি সংগৃহীত

রাইট শেয়ারে প্রিমিয়াম কমিয়েছে প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেড। এছাড়া শেয়ারের অনুপাতেও পরিবর্তন আনা হয়েছে। শনিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি ১০ টাকা প্রিমিয়ামে রাইট শেয়ার ইস্যু করা সিদ্ধান্ত নিয়েছিল। শনিবার কোম্পানির পরিচালনা পর্ষদ প্রিমিয়াম কমিয়ে ৪ টাকা করার সিদ্ধান্ত নেয়।

অন্যদিকে কোম্পানি ১:১ অনুপাতে অর্থাৎ বিদ্যমান ১ টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল। এ প্রস্তাবে পরিবর্তন এনে ২:৩ অর্থাৎ ২টি বিদ্যমান শেয়ারের ৩টি রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই সঙ্গে কোম্পানির পরিচালনা পর্ষদ অনুমোদিত মূলধন বাড়িয়ে ২৫০ কোটি থেকে ১০০০  কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়ার জন্য আগামী ৩০ সেপ্টেম্বর বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহবান করা হয়েছে। ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ আগস্ট।

শেয়ারহোল্ডারদের সম্মতি পাওয়া গেলে রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) জমা দেওয়া হবে। বিএসইসির অনুমোদনের পরই কেবল রাইট শেয়ার ইস্যু করা হবে।

রাইট শেয়ারের মাধ্যমে সংগ্রহ করা অর্থ কোম্পানির উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হবে। কোম্পানিটি বর্তমানে বছরে ১ লাখ ৬৮ হাজার মেট্রিক টন বার ও ১ লাখ ২০ হাজার টন রড উৎপাদন করে। সম্প্রসারণের পর বার উৎপাদনের ক্ষমতা বেড়ে হবে ৮ লাখ ৪০ হাজার টন এবং রড উৎপাদন ক্ষমতা বেড়ে ৬ লাখ ৪০ হাজার টন হবে।

এই বিভাগের আরো সংবাদ