স্বর্ণের দাম কমার ৫ কারণ
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

স্বর্ণের দাম কমার ৫ কারণ

মন্দ সময় পার করছে স্বর্ণ বাজার। বিশ্ববাজারে এই পণ্যের দরপতন অব্যাহত রয়েছে। গত সপ্তাহে প্রতি আউন্স (২.৪৩০৫ ভরি) স্বর্ণের বিক্রয়মূল্য ছিল ১১০০ মার্কিন ডলার। এর দাম আরও কমে গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বাজারে প্রতি আউন্স ১০৮৬ মার্কিন ডলার পর্যন্ত বিক্রি হয়েছে। অর্থ বিশ্লেষকরা আশঙ্কা করছেন, এই দাম আরও পড়ে যাবে। কিন্তু কেন এই দাম নিম্নমুখী হচ্ছে। তার কারণ বিশ্লেষণ করেছে ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সেখান থেকে স্বর্ণের দাম কমার পাঁচ কারণ তুলে ধরা হলো।

মার্কিন সুদের হার বৃদ্ধির শঙ্কা:

hike

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ এক দশকের মধ্যে প্রথমবারের মতো সুদের হার বাড়াতে যাচ্ছে। ফলে বিশ্বের বৃহত্তম অর্থনীতির এই দেশটি মন্দা কবলে পড়তে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ইরানের পরমাণু চুক্তি, মধ্যপ্রাচ্যে সংঘর্ষের সুযোগ কমিয়ে দিয়েছে। গ্রিসও তাদের সংকট উত্তরণ হয়েছে। মূলত, ভূ-রাজনীতিক বিপদের হাত থেকে রেহাই পেতে স্বর্ণ ব্যবসায়ীরা তাদের বিক্রি বাড়িয়ে দিচ্ছে। কমেই চলেছে স্বর্ণের দাম।

ডলারের মূল্য বৃদ্ধি :

dollar

অপরিশোধিত জ্বালানি তেলের মতোই আন্তর্জাতিক বাজারে স্বর্ণ বিক্রি হয় ডলারে। বিভিন্ন দেশের মুদ্রামানের বিপরীতে এই মার্কিন ডলারের মূল্য বৃদ্ধিও স্বর্ণের দাম কমার জন্য দায়ী।

নিম্নমুখী বৈশ্বিক মূল্যস্ফীতি:inflitation

 

২০০৮ সালে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সংকট কেটে উঠার পর দেশটির মুদ্রা পলিসি সহজ হয়েছিল। এসময় আশঙ্কা করা হচ্ছিল বিভিন্ন দেশের মূল্যস্ফীতি অনেক বেড়ে যেতে পারে। কিন্তু বাস্তবে তা হয়নি। যুক্তরাষ্ট্রসহ জাপান ও ইউরোপে এখন মূল্যস্ফীতি নিম্নমুখী রয়েছে। এর ফলে বিনিয়োগকারীরা স্বর্ণ কিনতে আগ্রহ হারিয়ে ফেলছে। দাম কমছে স্বর্ণের।

 স্বর্ণ কম কিনছে সেন্ট্রাল ব্যাংক:

inflitation

ঐতিহ্যগতভাবে স্বর্ণের সবচেয়ে বড় ক্রেতা হচ্ছে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু তারা আজ স্বর্ণ কেনা কমিয়ে দিয়েছে। ৫ বছর আগে ভারতের ফরেক্স গোল্ড কেনার হার ছিল ৭ শতাংশ। বর্তমানে তা কমে এসেছে ৫ শতাংশ। এটাও বিশ্ববাজারে র্স্বর্ণের দাম কমার পেছনে অন্যতম কারণ।

চীনের বাজারে স্বর্ণের আমদানি কম:china

২০১৪ সালে ভারতে স্বর্ণের ভোক্তা ছিল সবচেয়ে বেশি। যদিও ২০১৫ সালের শুরুর দিকে স্বর্ণের ভোক্তা সবচেয়ে বেশি ছিল চীনে। এই বাজারে স্বর্ণ আমদানি কমে যাওয়ার কারনেও বিশ্ববাজারে স্বর্ণের দাম দিন দিন কমছে।

এই বিভাগের আরো সংবাদ