রাশিয়ার ‘কনডমযুদ্ধ’
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

রাশিয়ার ‘কনডমযুদ্ধ’

রাশিয়ায় কনডম আমিদানির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ক্রিমিয়া ইস্যুতে ইউরো জোনে কোণঠাসা হওয়ায় বিদেশ থেকে পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিল দেশটির সরকার।

রাশিয়ায় কনডম আমিদানির উপর নিষেধাজ্ঞার প্রতিবাদে সাধারণ জনতার সমাবেশ

রাশিয়ায় কনডম আমিদানির উপর নিষেধাজ্ঞার প্রতিবাদে সাধারণ জনতার সমাবেশ

একইসঙ্গে রাশিয়ায় কনডম বিক্রির উপরও নিষেধাজ্ঞা আরোপ  করা হয়েছে। এই নিয়ে দেশটিতে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

রাশিয়ায় এইচ আইভি (এইডস) এ আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১০ সালের তুলনায় গত পাঁচ বছরে দেশটিতে এইডস রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দ্বিগুণ হারে বেড়েছে।

সরকার এক বিবৃতিতে জানিয়েছে, এই নিষেধাজ্ঞার ফলে প্রেমিক-প্রেমিকারা আরও শৃঙ্খলাপরায়ণ, সংযত ও সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে সংখ্যায় না, কোয়ালিটিতে জোর দেবে। এমনকি এর ফলে যুবসমাজ শরীর নয় মনের শৃঙ্খলে বাধা পড়বে।

রাশিয়ান সরকারের এই সিদ্ধান্তকে হাস্যকর বলে মন্তব্য করেছেন দেশের অধিকাংশ মানুষ। অপেক্ষাকৃত স্বস্তায় ভাল মানের বিদেশি কনডম নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদও হচ্ছে।

তারা বলছেন, কনডমের উপর নিষেধাজ্ঞা নিত্যন্তই অপ্রয়োজনীয় ইস্যু। দেশে এত ইস্যু থাকতে এর উপর নিষেধাজ্ঞা কেন? দেশে চলছে অর্থনৈতিক মন্দা। সব আগে এর সমাধান করা উচিৎ।

রাশিয়ার এডস সেন্টারের এক কর্মী বলছেন, দেশে এখনও ভাল মানের কনডম তৈরি হয় না। তাই নিরাপদ যৌন মিলনে বিদেশি কনডমই ভরসা। তবে এবার আশা করব সরকার সেটিতে নজর দেবেন।

এই বিভাগের আরো সংবাদ