সিএসইতে তালিকাভুক্ত হলো আমান ফিড
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সিএসইতে তালিকাভুক্ত হলো আমান ফিড

Aman Feed

ছবি: সংগৃহীত


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) তালিকাভুক্ত করার অনুমোদন দিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার সিএসইর পরিচালনা পর্ষদের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। তবে কোম্পানিটি এখনও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্তির অনুমোদন পায়নি।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আমান ফিডের আইপিওতে ৭২ কোটি টাকার বিপরীতে মোট ৯১০ কোটি ৫৪ লাখ টাকার আবেদন জমা হয়েছে; যা কোম্পানির মোট চাহিদার ১২ দশমিক ৬৪ গুণ।

এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা ৫৯২ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকার, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা ৭৫ কোটি ৯৯ লাখ টাকার, প্রবাসী বিনিয়োগকারীরা ১৪ কোটি ৩ লাখ ৫৬ হাজার টাকার এবং মিউচ্যুয়াল ফান্ডের কাছ থেকে ২২৮ কোটি ১ লাখ ১৭ হাজার টাকার আবেদন জমা হয়েছে।

এর আগে গত ২৫ মে থেকে ৪ জুন পর্যন্ত আমান ফিডের আইপিওর আবেদন জমা নেওয়া হয়। স্থানীয় এবং অনিবাসী বাংলাদেশি- উভয় ধরনের বিনিয়োগকারীর জন্য এই সময়সীমা প্রযোজ্য ছিল।

গত ৯ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪১তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

এই কোম্পানি ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২৬ টাকা প্রিমিয়ামসহ ৩৬ টাকা মূল্যে শেয়ার বিক্রির অনুমোদন পায়। আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ৭২ কোটি টাকা সংগ্রহ করবে।

পুঁজিবাজার থেকে সংগ্রহ করা টাকা কোম্পানির ব্যবসা সম্প্রসারণ, দীর্ঘ মেয়াদি ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং আইপিওর কাজে ব্যয় করা হবে বলে উল্লেখ করা হয়েছে আইপিওর প্রসপেক্টাসে।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী আমান ফিডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৯৭ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৩০ টাকা ৭৭ পয়সা ।

অর্থসূচক/জিইউ

এই বিভাগের আরো সংবাদ