'এমএইচ-৩৭০ এর ভগ্নাংশই পাওয়া গেছে ভারত মহাসাগরে'
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘এমএইচ-৩৭০ এর ভগ্নাংশই পাওয়া গেছে ভারত মহাসাগরে’

ভারত মহাসাগরের ফরাসি দ্বীপ রিইউনিয়নে পাওয়া বিমানের ডানার খণ্ডাংশ মালয়েশিয়ার নিখোঁজ উড়োজাহাজ এমএইচ- ৩৭০ এর বলে নিশ্চিত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

Najib Razak2

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

গতকাল বুধবার তিনি বলেছেন, আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ফ্রান্সে উদ্ধার হওয়া ওই ধ্বংসাবশেষের পরীক্ষা করছেন। সন্ধান পাওয়া ভগ্নাংশটি এমএইচ-৩৭০ এর খণ্ডাংশ বলে নিশ্চিত হয়েছেন তারা।

এক সংবাদ সম্মেলনে নাজিব রাজাক বলেন, বিমান এমএইচ-৩৭০ এর ভগ্নাংশ পাওয়া গেছে। তবে এটি কেন এবং কীভাবে বিধ্বস্ত হয়েছিল? তা এখনও জানা যায়নি। মর্মান্তিক ওই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের আমি আশ্বস্ত করতে চাই, বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ খুঁজে বের করতে আমরা সম্ভাব্য সব কিছুই করব।

তিনি আরও বলেন, আমাদের কাছে এখন বাস্তব প্রমাণ আছে, ফ্লাইট এমএইচ-৩৭০ মর্মান্তিকভাবে ভারত মহাসাগরের দক্ষিণাঞ্চলে ধ্বংস হয়েছিল। বিমানটি উধাও হওয়ার পর থেকে গত ৫১৫ দিন পরিবারগুলো যে দুঃসহ চাপ ও অনিশ্চয়তার মধ্য দিয়ে এসেছে তা বর্ণনাতীত।

Malaysia Airlines2

ভারত মহাসাগরে খোঁজে পাওয়া বিমানের ধ্বংসাবশেষ নিয়ে তীরে নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের মার্চে ২৩৯ জন আরোহী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিংয়ে যাত্রার জন্য উড্ডয়নের প্রায় আধঅ ঘণ্টা পর উধাও হয় মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ-৩৭০। সে সময় রাডারের সাহায্যে বিমানটি নির্দিষ্ট রুট ছেড়ে পুরোপুরি উল্টোদিকে ভারত মহাসাগরের দিকে চলে যায় বলে ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

বিমানটির সন্ধানে বিশ্বের অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক অনুসন্ধান পরিচালনা করা হয়েছিল। কিন্তু দীর্ঘ সময় ধরে বিমানটির সন্ধান করা হলেও এর কোনো হদিস পাওয়া যায়নি।

গত সপ্তাহের শেষ দিকে ভারত মহাসাগরের দ্বীপ রিইউনিয়নে বিমানের একটি খণ্ডাংশ পাওয়া যায়। সেটি নিয়ে দীর্ঘ পরীক্ষার পর গতকাল বুধবার একে এমএইচ-৩৭০ এর অংশ বলে জানানো হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ