নাগাদের সঙ্গে শান্তিচুক্তি ভারত সরকারের
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

নাগাদের সঙ্গে শান্তিচুক্তি ভারত সরকারের

ভারতের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকারী নাগাল্যান্ডের জঙ্গিদের সঙ্গে শান্তিচুক্তি সই করেছে কেন্দ্রীয় সরকার। নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী এনএসসিএন (আইজ্যাক-মুইভা) গোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনেই গতকাল সোমবার এই চুক্তি সই হয়।

Naga

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে শান্তিচুক্তি সই অনুষ্ঠানে মোদির সঙ্গে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠনের কয়েকজনের নেতা।

চুক্তির পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এটি ঐতিহাসিক ঘটনা। এই চুক্তির মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ছয় দশক ধরে চলা রক্তক্ষয়ী বিদ্রোহের সমাধান হবে। এই চুক্তির মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বহুকাল ধরে চলে আসা একটি জঙ্গি সমস্যার অনেকাংশে সমাধান হবে।

নাগাল্যান্ডের সার্বভৌমত্ব অর্জনের লক্ষ্যে থুইঙ্গালেং মুইভা, আইজ্যাক সু আর এসএস খাপলাংয়ের নেতৃত্বে ১৯৮০ সালে গঠিত হয়েছিল এনএসসিএন। নাগা বিচ্ছিন্নতাবাদীদের আন্দোলন শুরু হয়েছিল আরও আগে। ১৯৮৮ সালে খাপলাংয়ের নেতৃত্বে এসএসসিএন ভেঙে গেলেও মূল সংগঠনের রাশ ছিল অইজ্যাক-মুইভা গোষ্ঠীর হাতেই।

বহু বছর ধরে বিদেশে নাগাল্যান্ডের নির্বাসিত সরকারও চালিয়ে আসছেন তারা। তবে ১৯৯৭ সালে যুদ্ধবিরতি ঘোষণা করে ভারত সরকারের সঙ্গে শান্তি-আলোচনা শুরু হয়। প্রায় ১৮ বছর পর গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শান্তিচুক্তির ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় মোদির সঙ্গে ছিলেন আইজ্যাক মুইভা।

মোদি বলেন, নাগা রাজনৈতিক আন্দোলন প্রায় ছয় দশক ধরে চলছে। প্রজন্মের পর প্রজন্ম এর মূল্য দিয়েছে। কিন্তু আজ আমি আইজ্যাক সু, মুইভা ও অন্য নাগা নেতাদের প্রজ্ঞা, সাহস, প্রচেষ্টা আর সহযোগিতাকে ধন্যবাদ জানাই। তাদের কারণেই এই ঐতিহাসিক চুক্তি সম্ভব হল।

মুইভা বলেন, আমি আপনাদের আশ্বস্ত করে বলতে চাই, নাগাদের ওপর আস্থা ও ভরসা রাখতে পারেন। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বা সীমান্তের অন্য দিকেও সরকারের নীতি বাস্তবায়নে নাগাদের সঙ্গে নিয়ে চললে সেই আস্থা মর্যাদা পাবে।

আইজ্যাক সু অসুস্থ থাকায় দিল্লিতে অনুষ্ঠানে থাকতে পারেননি। তাই তাদের সংগঠনের হয়ে শান্তিচুক্তিতে সই করেন মুইভা। ভারতের পক্ষে নথিতে সই করেন আর.এন. রাভি। তিনি দীর্ঘ দিন ধরে সরকারের হয়ে আলোচনায় মধ্যস্থতাকারীর কাজ করেছেন।

অনুষ্ঠানে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ সরকারের অনেক মন্ত্রী ও নাগা নেতারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ