ভায়াগ্রা মেশানো মদ চীনে
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

ভায়াগ্রা মেশানো মদ চীনে

পুরুষদের যৌন দুর্বলতারোধক ওষুধ ভায়াগ্রা মেশানো হাজার হাজার অ্যালকোহলের বোতল বিক্রি করছে চীনের মদ উৎপাদনকারীরা। তবে এর বিরুদ্ধে অভিযান শুরু করেছে দেশটির  খাদ্য নিরাপত্তা কর্মকর্তারা।

ভায়াগ্রা       ছবি: বিবিসি

ভায়াগ্রা ছবি: বিবিসি

সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়েছে, দক্ষিণ চীনের লিউঝু শহরে অভিযান চালিয়ে তদন্তকারীরা ৫ হাজার ৩শ’রও বেশি ভায়াগ্রা মেশানো মদের বোতল জব্দ করেছেন। এছাড়া সিলডেনফিল নামে একটি সাদা পাউডারের কিছু প্যাকেট পাওয়া গেছে – যা ভায়াগ্রারই অন্য নাম। ভায়াগ্রা মেশানো এই অ্যালকোহল ‘স্বাস্থ্য রক্ষাকারী গুণসম্পন্ন’ বলে বিক্রি করা হচ্ছিল।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, যে পরিমাণ মদের বোতল উদ্ধার করা হয়েছে তার দাম ১ লাখ ১৩ হাজার মার্কিন ডলারের মতো। গুয়াংশি অঞ্চলের পুলিশ এখন দুটি মদ প্রস্তুতকারক কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে।

লিউঝু শহরের খাদ্য ও ওষুধ প্রশাসন বলছে, চীনের সবচেয়ে জনপ্রিয়  পানীয় ‘বাইজিউ’-এর তিন ধরনর বোতলে এই পাউডারের অস্তিত্ব পাওয়া গেছে। বাইজিউ হচ্ছে এক ধরনের বর্ণহীন এবং কড়া চীনা মদ।

প্রসঙ্গত, চীনে নিয়ম অনুযায়ী ডাক্তারের প্রেসক্রিপশন পেলে একজন প্রাপ্তবয়স্ক পুরুষ দিনে একটি ভায়াগ্রা খেতে পারেন, আর ৬৫ বছরের বেশি বয়স হলে তাকে কম ক্ষমতাসম্পন্ন ভায়াগ্রা দেয়া হয়।

চীনে খাদ্য নিরাপত্তা পরিস্থিতি একটি উদ্বেগজনক বিষয়। সেখানে নানা খাবারে বিপজ্জনক পদার্থের উপস্থিতি নিয়ে অতীতে একাধিক কেলেংকারি ঘটেছে। ২০০৮ সালে বাচ্চাদের দুধে মেলামিন পাওয়া গিয়েছিল, যা খেয়ে অন্তত আটটি শিশু মারা যায় এবং আক্রান্ত হয় প্রায় ৩ লাখ লোক।

এই বিভাগের আরো সংবাদ