বৃহস্পতিবার আসছে বিনিয়োগবান্ধব মুদ্রানীতি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বৃহস্পতিবার আসছে বিনিয়োগবান্ধব মুদ্রানীতি

bangladesh bank logo

বাংলাদেশ ব্যাংকের লোগো

আগামিকাল বৃহস্পতিবার সকালে নতুন মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। জুলাই থেকে ডিসেম্বর- এই ছয় মাসের জন্য মুদ্রানীতি ঘোষণা  করা হবে।

এবারের মুদ্রানীতি বিনিয়োগবান্ধব ও উৎপাদনমুখী হবে বলে আভাস দিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেছেন, প্রবৃদ্ধি বাড়াতে এবারের মুদ্রানীতি ভূমিকা রাখবে। দেশে বৈদেশিক মুদ্রার রেকর্ড রিজার্ভ রয়েছে। এছাড়া ব্যাংকগুলোতেও রয়েছে পর্যাপ্ত নগদ টাকা। এই রিজার্ভ ও তারল্যকে বিনিয়োগের জন্য কাজে লাগানোর উদ্যোগ থাকবে মুদ্রা নীতিতে।

গত সপ্তাহে অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় গভর্নর এমন আভাস দেন। তিনি বলেন, বিনিয়োগের জন্য টাকার কোনো অভাব নেই। বরং সব কিছু বেশি বেশি-এটিই বড় সমস্যা।

কাল সকাল ১১টায় গভর্নর ড. আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন থেকে মুদ্রানীতি ঘোষণা করবেন।

জানা গেছে, এবারের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১ শতাংশীয় পয়েন্ট বাড়ানো হতে পারে। আগের মুদ্রানীতিতে এ লক্ষ্যমাত্রা ছিল সাড়ে ১৫ শতাংশ। এবার তা বেড়ে সাড়ে ১৬ শতাংশ হতে পারে। জিডিপির প্রবৃদ্ধির হার বাড়াতে বেসরকারি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রায় এ পরিবর্তন আনা হচ্ছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকা এবং সুদহার নিম্নমুখী হওয়ায় বিনিয়োগ বাড়বে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক।

 

এই বিভাগের আরো সংবাদ