কালামকে ক্রিকেট বুঝিয়েছিলেন সৌরভ!
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

কালামকে ক্রিকেট বুঝিয়েছিলেন সৌরভ!

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও পরমাণু বিজ্ঞানী এপিজে আবদুল কালামকে ক্রিকেট বুঝতে সহায়তা করেছিলেন জীবন্ত কিংবদন্তী ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি।

এক অনুষ্ঠানে হাস্যোজ্জ্বল এপিজে আবদুল কালাম ও সৌরভ গাঙ্গুলি

এক অনুষ্ঠানে হাস্যোজ্জ্বল এপিজে আবদুল কালাম ও সৌরভ গাঙ্গুলি

সোমবার মেঘালয়ের শিলংয়ে এক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় পড়ে গেলে সঙ্গে সঙ্গে জ্ঞানপিপাসু কালামকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।এ খবর শোনার পরই ভীষণ মর্মাহত হন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

এসময় তিনি দিল্লিতে এক অনুষ্ঠানে ব্যস্ত ছিলেন। সেই অনুষ্ঠানে রাষ্ট্রপতির সঙ্গে কাটান কিছু মধুর সময় মনে করে নস্টালজিয়া হয়ে পড়েন সৌরভ।

২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারত রানার্স আপ হয়ে দেশে ফিরলে তাদের শুভেচ্ছা জানান এপিজে আবদুল কালাম। ওই সময় ভারতের অধিনায়ক বলেছিলেন, কালাম ছিলেন দূরদর্শী।

এর স্মৃতিচারণ করে ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেন, “আমার মনে পড়ে তিনি দলকে শুভেচ্ছা জানিয়েছিলেন। আমার মনে পড়ে অনিল কুম্বলে তাকে তার চিন্তার বিষয় সম্পর্কে প্রশ্ন করেছিলেন। তিনি ক্রিকেট স্ম্পর্কে খুবই কম জানতেন। আমরা তাকে বোঝাতে চেষ্টা করেছিলাম কিভাবে ১১ জন খেলোয়াড় মাঠে একটি ক্রিকেট বলের পেছনে ছোটে। কিন্তু আমরা বুঝেছিলাম তার পৃথিবী ও চিন্তার জায়গা আলাদা। তার চিন্তার প্রক্রিয়া অন্যদের চাইতে ভিন্ন।”

প্রসঙ্গত, ২০০৪ সালে এপিজে আবদুল কালামের হাত থেকেই পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করেন সৌরভ গাঙ্গুলি।

এই বিভাগের আরো সংবাদ