লবণ-পানিতে জ্বলবে বাতি!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

লবণ-পানিতে জ্বলবে বাতি!

ফিলিপাইনের সাত হাজারের বেশি দ্বীপে আর থাকবে না বিদ্যুতের অভাব। দ্বীপে আলো জ্বালাবে লবণ-পানি। অন্যরকম শোনালেও এমনটাই দাবি করছে একদল গবেষক।

Salt water lamp

লবণ-পানিতে উৎপাদিত বিদ্যুতে জ্বলছে বাতি।

গবেষকরা বলছেন, তারা এমন এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যার মাধ্যমে একটি লাইট জ্বালাতে দরকার শুধু এক গ্লাস পানি এবং দুই টেবিলচামচ লবণ।

তাদের দাবি, সাসটেইনেবল অল্টারনেটিভ লাইটিং (এসএএল) নামক প্রকল্পের আওতায় বিদ্যুৎ খরচ অনেক কম যাবে। পরিবেশের জন্য কোনো ক্ষতি হবে না এই বিদ্যুতে।

Salt water Pawer

লবণ-পানিতে উৎপাদিত বিদ্যুতে দেওয়া হচ্ছে মোবাইল চার্জ।

তারা জানান, এই বিদ্যুতের সাহায্যে বাতি জ্বালানোর পাশাপাশি ব্যাটারিতেও চার্জ দেওয়া যাবে। লবণ-পানির একটি বাতি প্রতিদিন আট ঘণ্টা করে জ্বালানো যাবে। এর মেয়াদকাল কমপক্ষে ছয় মাস পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। বিকল্প আলোর উৎসব হিসেবে এর মেয়াদ এক বছর পর্যন্ত বাড়ানো সম্ভব।

গবেষক দলের একজন সদস্য জানান, লবণ-পানিতে উৎপন্ন বিদ্যুৎ ব্যাটারিতে সংক্ষণের পর ব্যবহার করা যাবে। বোতলে সাগরের পানি সংরক্ষণ করেও এই বাতি জ্বালানো যাবে। এটি একটি নিরাপদ পদ্ধতি। মোমবাতি দ্বারা সৃষ্ট নানা দুর্ঘটনা থেকে মুক্তি দেবে এই লবণ-পানির বিদ্যুৎ।

তিনি আরও জানান, এখনও এর দাম নির্ধারণ করা হয়নি। চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে এই বাতি বাজারে ছাড়ার লক্ষ্যে কাজ চলছে। অনলাইনে এর ব্যাপক সাড়া পড়েছে। বেশ কয়েকটি অর্ডারও ইতোমধ্যে পাওয়া গেছে।

সামাজিক দায়বদ্ধতা থেকে এই ধরনের পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন গবেষক দলের সদস্যরা।

এই বিভাগের আরো সংবাদ