সৌদিতে শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা রিপোর্ট দিলে শাস্তি!
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সৌদিতে শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা রিপোর্ট দিলে শাস্তি!

সৌদি আরবে প্রবাসী শ্রমিকদের বিরুদ্ধে পলায়নের মিথ্যা অভিযোগ করলে নিয়োগকারীদের শাস্তির বিধান রেখে শ্রম গাইডে সংশোধনী আনার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

সৌদি আরবের একটি ভবনের কাজে নিয়োজিত প্রবাসী শ্রমিকদের একাংশ।

সৌদি আরবের একটি ভবনের কাজে নিয়োজিত প্রবাসী শ্রমিকদের একাংশ।

স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে। এতে বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠান প্রবাসী শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিলে পরবর্তী পাঁচ বছরের জন্য তার সেবা বন্ধ করে দেওয়া হবে।

এতে আরও বলা হয়েছে, অভিযোগ রয়েছে, কোনো কোনো মালিক তার শ্রমিকের বিরুদ্ধে এই ধরনের মিথ্যা প্রতিবেদন তৈরি করার পর তা বাতিলের জন্য অর্থ দাবি করে। এতে অনেক প্রবাসী শ্রমিক হয়রানির শিকার হন।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের কিছু বেসরকারি প্রতিষ্ঠান প্রবাসী শ্রমিকদের পৃষ্ঠপোষক বা চাকরি পরিবর্তনে দুই থেকে তিন মাস সময় দেয়। তবে এই সময়ের মধ্যে নতুন চাকরি খুঁজে নেওয়া অনেক প্রবাসীর জন্যই কঠিন। নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন চাকরি বা পৃষ্ঠপোষক পেতে ব্যর্থ শ্রমিকদের বিরুদ্ধে পলায়নের মিথ্যা অভিযোগ দায়ের করা হচ্ছে।

এই হয়রানি বন্ধ করতে এই পদ্ধতিতে শ্রম গাইডে কিছুটা পরিবর্তন এনেছে সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়। গাইডে বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠান প্রবাসী শ্রমিকের বিরুদ্ধে মিথ্যা পলায়ন প্রতিবেদন দিলেও তাদেরকে পৃষ্ঠপোষক বা চাকরি পরিবর্তনের অনুমতি দেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ