ভারত ছেড়েছেন ৬১ হাজার ধনকুবের
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারত ছেড়েছেন ৬১ হাজার ধনকুবের

 millionaire jpg

ছবি প্রতিকী

গত ১৪ বছরে ৬১ হাজার ভারতীয় দেশ ছেড়ে বিদেশ চলে গেছেন।  বিদেশে থাকা নিরাপদ মনে করে তারা দেশ ছেড়েছেন। আজ সোমবার জিনিউজ প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন থেকে আরও জানা গেছে, হালফিলের বলিউডের সুপার হিট হিন্দি ছবির চরিত্রের অনেকেরই বসবাস করছেন বিলেত, আমেরিকায়। ছবির মতো সাজানো রঙিন সেই জীবন। সে জীবনে বাধা নেই। নেই পরীক্ষার ফল বিভ্রাট। চাকরি প্রার্থী যুবক-যুবতীদের পরতে হচ্ছে না ব্যাপম বা টেট কেলেঙ্কারির ফাঁদে। সাগরপারের জীবনে চার দিকে মম করছে ফিল গুড ফ্যাক্টর। আর এই ফিল গুড জীবনের ডাকেই প্রতি বছর হাজার হাজার ভারতীয় উচ্চবিত্ত শ্রেনির মানুষ যাচ্ছেন বিদেশে।

চমকে ওঠার মতো পরিসংখ্যান প্রকাশ করেছে NEW WORLD WEALTH অ্যান্ড LIO GLOBAL।

এর পরিসংখ্যান থেকে জানা যায়, গত ১৪ বছরে ৬১ হাজার ভারতীয় মিলিয়নিয়ার চলে গেছেন বিদেশে। এদের সম্পত্তির পরিমান কমপক্ষে ১০ লাখ মার্কিন ডলার। বেশিরভাগই থাকছেন ব্রিটেন, আমেরিকা, ইউএই, অস্ট্রেলিয়া। বিদেশ পাড়ি দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছেন ভারতীয়রা। প্রথম স্থানে রয়েছে চীন। একই সময়ে দেশে ছেড়েছেন ৯১ হাজার চীনা নাগরিক। আর এ সময় সবচেয়ে বেশি ভিনদেশি উচ্চবিত্তের ঠিকানা হয়েছে ব্রিটেন।

এমনভাবে বিদেশে ছোটার প্রবণতার জন্য দেশের অভ্যন্তরীণ পরিস্থিতিকেই দায়ী করেছেন বিশেষজ্ঞরা। উচ্চ হারে আয়কর, নিরাপত্তার অভাবেই দেশ ছাড়ছেন অনেকে। অনেকে আবার দেশ ছাড়ছেন সন্তানের শিক্ষার জন্য। তবে যেভাবে বিদেশে পাড়ি জমানোর প্রবণতা বাড়ছে তাতে খুব শীঘ্রই এই সংখ্যা লাখ ছাড়াবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: জিনিউজ

এই বিভাগের আরো সংবাদ