ক্রিকেটের সবচেয়ে সুন্দর জার্সি বাংলাদেশের
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

ক্রিকেটের সবচেয়ে সুন্দর জার্সি বাংলাদেশের

বিশ্বজুড়ে শান্তির বার্তা বহন করে ক্রিকেট। সারাবিশ্বে বিতর্কের ঝড় তুলে এই ক্রিকেট। বিশ্বসেরা হতে প্রতিযোগিতায় নামে প্রতিটি দেশের জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা। প্রতিবছরই ক্রিকেটের সেরা ব্যাটসম্যান, সেরা বোলার, সেরা অলরাউন্ডার, সেরা উইকেটকিপার, সেরা অধিনায়ক নির্বাচিত হয়। শুধু সেরা খেলোয়াড় নন; সের দল হতে প্রতিযোগিতায় নামে আইসিসির (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) সদস্য ও সহযোগী সদস্যরা।

Bangladesh

বিশ্বকাপে নিজেদের ৫ম ম্যাচে ইংল্যান্ডকে হারানো পর মাশরাফিবাহিনীর উল্লাস। ইএসপিএনের সুন্দর জার্সির প্রতিযোগিতার শীর্ষে আছে টাইগার দলের এই জার্সিটি।

তবে এবার ক্রিকেট দুনিয়ায় নতুন এক প্রতিযোগিতা শুরু হয়েছে। এই প্রতিযোগিতায় খেলোয়াড়, কোচ বা দলের কিছু করার নেই। এটি সম্পূর্ণ তাদের নিয়ন্ত্রণের বাইরে। খেলোয়াড়দের সেরা ম্যাচ, ম্যানেজার এবং কোচের ভূমিকা কোনোকিছুই এই প্রতিযোগিতায় ঠাঁই পাচ্ছে না।

Pakistan

১৯৯২ সালের বিশ্বকাপে জয়ের পর পাকিস্তানের উল্লাস। এই জার্সিটি জরিপের দ্বিতীয় স্থানে আছে।

ক্রিকেট নিয়ে নতুন এই প্রতিযোগিতা শুরু করেছে ইএসপিএন ক্রিকইনফো। তাদের প্রতিযোগিতার মূল উপাদান খেলোয়াড়দের জার্সি। কোন দলের জার্সি সুন্দর? তা নিয়ে অনলাইন জরিপ করছে ক্রিকেটের সবেচেয়ে জনপ্রিয় এই ওয়েবসাইট। এই জরিপে পছন্দের জার্সিকে সেরা করতে ভোট দিচ্ছেন সারাবিশ্বের মানুষ।

Australia

স্টিভওয়াহের সময়কালে অস্ট্রেলিয়ার এই জার্সিটি প্রতিযোগিতার তৃতীয় স্থানে আছে।

ইএসপিএনের এই জরিপে এখন পর্যন্ত এগিয়ে রয়েছে লাল-সবুজ রঙে বানানো বাংলাদেশ দলের জার্সি। এই জার্সি নিয়েই ২০১৫ সালের অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে অংশ নেয় মাশরাফিবাহিনী। এই তালিকায় ২য় স্থানে আছে পাকিস্তানের একটি জার্সি। ১৯৯২ সালের বিশ্বকাপে ওই জার্সি নিয়ে খেলেছিল উপমহাদেশের এই ক্রিকেট পরাশক্তি। অনেকটা টিয়া রঙের জার্সি ছিল সেটি।

India

১৯৯২ সালে পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছেন ক্রিকেট লিজেন্ড ও ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ভারতের এই জার্সিটি জরিপের পঞ্চম স্থানে ঠাঁই পেয়েছে।

স্টিভ ওয়াহর সময়কার সবুজ আর সোনালি রঙের অস্ট্রেলিয়ার জার্সি জরিপে তৃতীয় স্থানে আছে। ওয়াসিম আকরামের সময়কার সবুজ-নীল রঙের পাকিস্তানের অপর একটি জার্সি রয়েছে চতুর্থ স্থানে।

Papuya NewGini

সুন্দর জার্সি প্রতিযোগিতার ৭ম স্থানে আছে পাপুয়া নিউগিনির এই হলুদ জার্সিটি।

নেভি ব্লু রঙের জার্সি গায়ে জড়িয়ে একটা সময় মাঠে ঝড় তুললেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। ১৯৯২ সালের ভারত জাতীয় দলের সেই জার্সিটি জরিপের পঞ্চম স্থানে আছে। নিউজিল্যান্ডের সম্পূর্ণ কালো রঙের একটি জার্সি এই জরিপের ষষ্ঠ স্থান অধিকার করেছে।

Scotland

ইএসপিএনের জরিপের নবম স্থানে আছে আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডের বর্তমান জার্সি।

বিশ্বকে অবাক করে দিয়ে জরিপের সপ্তম স্থানে আছে আইসিসি র‌্যাংকিংয়ে অনেকটা পিছিয়ে থাকা দেশ পাপুয়া নিউগিনি। ১৯৯৫-৯৬ সালের দিকে নিউজিল্যান্ডের ‘সি গ্রিন’ ও কালোর রঙের সঙ্গে সাদা পাতার জার্সিটি স্থান পেয়েছে জরিপের অষ্টম স্থানে।

জরিপের নবম স্থানে আছে আইসিসির সহযোগী দল স্কটল্যান্ডের বর্তমান জার্সি। এই জার্সিটি নেভি ব্লু রঙের। নীল-কালো রঙের নিউজিল্যান্ডের অপর একটি জার্সি জরিপের দশম স্থানে আছে।

এই বিভাগের আরো সংবাদ