জিম্বাবুয়েতে ত্রিদেশীয় সিরিজ খেলবে না পাকিস্তান!
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

জিম্বাবুয়েতে ত্রিদেশীয় সিরিজ খেলবে না পাকিস্তান!

বাংলাদেশের কাছে হারের পর আগস্টে ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে জিম্বাবুয়েতে ত্রিদেশীয় সিরিজের ছকটা কষেছিল পাকিস্তানই। অথচ সেই সিরিজ থেকেই সরে আসতে যাচ্ছে তারা। আইসিসি সূচি অনুযায়ী ওই সময় শুধু জিম্বাবুয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল।

পাকিস্তান দল

পাকিস্তান দল

শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতে রেখেই ৩-১ ব্যবধানে জিতেছে পাকিস্তান। ফলে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠে এসেছে তারা। সেইসঙ্গে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাও নিশ্চিত হয়েছে আজহার আলির দলের। নিশ্চিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বাদ পড়াও। এখন পর্যন্ত ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা আট দলই অংশ নেবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। কিন্তু পাকিস্তান যদি শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচটি হারে আর ত্রিদেশীয় সিরিজেও জিম্বাবুয়ে কিংবা ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যায়, আবারও অনিশ্চিত হয়ে যাবে তাদের চ্যাম্পিয়ন্স ট্রফি। এ আশঙ্কায় ত্রিদেশীয় সিরিজ–সফর দুটোই বাতিল করতে যাচ্ছে পাকিস্তান!

অথচ বাংলাদেশের কাছে হারের পর ওই সিরিজের উদ্যোগ নিয়েছিল পাকিস্তান। কারণ শ্রীলঙ্কার কাছে সিরিজ হারলে পাকিস্তানের র‌্যাংকিংয়ে আট নম্বরে উঠার শেষ ভরসা ছিল জিম্বাবুয়ের সিরিজই। কিন্তু নিজেদের স্বার্থ হাসিল হয়ে যাওয়ার পরই সেই পথ থেকে ফিরে আসতে চাচ্ছে পাকিস্তান।

এ ব্যাপারে পিসিবি চূড়ান্ত সিদ্ধান্ত না জানালেও একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা জিম্বাবুয়েতে ওয়ানডে খেলবেন কি না এ নিয়ে চিন্তা-ভাবনা করছেন। ‘আমরা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আনুষ্ঠানিকভাবে ত্রিদেশীয় সিরিজ কিংবা স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ চূড়ান্ত করিনি। আমাদের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ বা দ্বিপক্ষীয় সিরিজের ব্যাপারে কোনো কথা হয়নি। বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খান লন্ডন থেকে ফিরলে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে ।’

প্রসঙ্গত, ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে বন্দুকধারীদের অতর্কিত হামলার পর আর সেদেশে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। জুনে জিম্বাবুয়ে প্রথম দল যারা সকল বাধা উপেক্ষা করে পাকিস্তানে গিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়েছে।

এই বিভাগের আরো সংবাদ