পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার

বহুদিন ধরে মানুষের বসবাসের বিকল্প স্থান খুঁজছেন বিজ্ঞানীরা। মঙ্গলগ্রহ ও চাঁদে জমি বিক্রির কথাতো খুব প্রচলিত। তবে এবার এর বাইরে গিয়ে নতুন এক পৃথিবীর সন্ধান দিয়েছেন নাসার গবেষকরা।

World

নাসার সন্ধানে নতুন গ্রহ; যা পৃথিবীর সঙ্গে অনেকটা মিলে যায়। পৃথিবী থেকে এক হাজার ৪০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের এই মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের গবেষকেরা ঘোষণা করেছেন, পৃথিবীর সঙ্গে আকার ও প্রকারে অনেক মিল রয়েছে এমন একটি গ্রহের খোঁজ পাওয়া গেছে। সূর্য থেকে পৃথিবীর যত দূরত্ব সম্ভবত ততটুকুই দূরত্ব নিয়ে এই পাথুরে গ্রহটি পৃথিবীকে প্রদক্ষিণ করছে বলে ধারণা করা হচ্ছে।

নাসার গবেষকেরা বলছেন, নতুন এই গ্রহটির পৃথিবী থেকে এক হাজার ৪০০ আলোকবর্ষ দূরে গোল্ডিলক জোন এলাকায় অবস্থিত। গোল্ডিলক জোন নাতিশীতোষ্ণ অঞ্চল, যেখানে প্রাণের উদ্ভব ঘটা সম্ভব। এখানকার অনেক গ্রহে তরল পানির অস্তিত্ব থাকতে পারে এবং সূর্যের মতো নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তনকারী অনেক গ্রহ সেখানে রয়েছে।

নাসার কেপলার স্পেস টেলিস্কোপ দিয়ে এই গ্রহটিতে খুঁজে পেয়েছেন গবেষকেরা। এটির নাম দিয়েছেন ‘কেপলার ৪৫২ বি’। জীবনধারণের উপযোগী পৃথিবী সদৃশ গ্রহ শনাক্ত করতে ২০০৯ সাল থেকে কাজ করছে কেপলার।

নাসার গবেষকদের দাবি, কেপলার ৪৫২ বি আমাদের সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে, কিন্তু ওই নক্ষত্রটি ১৫০ কোটি বছরের পুরোনো; যা সূর্যের চেয়ে চার শতাংশ বড় ও ১০ শতাংশ উজ্জ্বল।

তারা বলছেন, কেপলার ৪৫২ বি যদি পাথুরে গ্রহ হয়ে থাকে, তবে তা এখন দুরবস্থায় রয়েছে। কারণ যে মৃতপ্রায় নক্ষত্রটিকে কেন্দ্র করে এটি আবর্তিত হচ্ছে, তার উত্তাপে এখানকার সমুদ্র ও হ্রদের সব তরল বাষ্প হয়ে হারিয়ে গেছে।

গবেষকদের ধারণা, কেপলার ৪৫২ বি গ্রহটি বর্তমানে যে অবস্থায় আছে পৃথিবীকেও একটা সময় সেই অবস্থায় পৌঁছাবে। হয়তো এক কোটি বছর পর যখন সূর্য আরও বেশি উজ্জ্বল হবে তখন পৃথিবীর অবস্থাও কেপলার ৪৫২ বি এর মতো হতে পারে।

এই বিভাগের আরো সংবাদ