রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম ক্যারিয়ার ফেয়ার শুরু
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জব ক্যাশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম ক্যারিয়ার ফেয়ার শুরু

career fairরাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি)প্রথম ক্যারিয়ার ফেয়ার শুরু হয়েছে। শনিবার সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন ফোকলোর মাঠে (ইবলিশ চত্তর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মিজানউদ্দীন ফেয়ারের উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. আতফুল হাই শিবলি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের সভাপতি সৈয়দ আবদুল্লাহ শাওনের সভাপতিত্বে অনুষ্ঠানের অন্যদের মধ্যে রাজশাহী চেম্বার অব কর্মাসের সভাপতি আবু বক্কর, বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা ড. প্রফেসর আমজান হোসেন এবং রাবি ছাত্র উপদেষ্টা সাদেকুল আরেফিন মাতিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড.আতফুল হাই শিবলি বলেন, ‘রাবিতে এই ধরণের আয়োজন প্রথম। এ ধরনের ক্যারিয়ার ফেয়ার যুগোপোযোগি ও প্রশংসনীয় উদ্দ্যোগ। বর্তমানের সময় উপযোগি পাঠক্রম তৈরি ও পাঠদানে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নজর দিতে হবে । যাতে করে বর্হিবিশ্বের সাথে আমাদের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় টিকে থেকে নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে পারে।’

উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মিজানউদ্দীন বলেন, ‘রাবি শিক্ষার্থীদের এমন মহতি উদ্দোগ্যের মধ্য দিয়ে তারা আবারও প্রমাণ করল যে তাদের দ্বারা ভালো কিছু করা সম্ভব। এই ফেয়ারের আয়োজন তারই প্রমাণ করে। শিক্ষার্থীদের যে কোনো মহতি উদগের পাশে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময় ছিল এবং ভবিষ্যতেও থাকবে।’

সেই সাথে ফেয়ারে অংশ নেওয়া কোম্পানিগুলোর আমাদের গ্রাজুয়েটদের যাচাই করে তাদের প্রতিষ্ঠানে কাজ করা সুযোগ দিবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি মনে করেন এমন উদ্যোগের মধ্য দিয়ে রাবি শিক্ষার্থীদের সম্পর্কে কোম্পানিগুলোর ইতিবাচক দৃষ্টিভঙ্গি আসবে।

উদ্বোধনের পরে অতিথিবৃন্দ ফেয়ারে অংশ নেওয়া কোম্পানিগুলোর স্টল ঘুরে দেখেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের (আরইউসিসি)উদ্দ্যোগে ও রাবি ছাত্র উপদেষ্টা দপ্তরের সহযোগিতায় আয়োজিত দুই দিনব্যাপী এ ফেয়ার শেষ হবে রোববার।

এ ফেয়ারে দেশের মোবাইল ফোন কোম্পানি রবি আজিয়াটা, এয়ারটেল, সিটিসেল, প্রাণ-আরএফএল, রানার গ্রুপ, ট্রান্সকম ব্রেভারেজ, বিকাশ লিমিটেড, ব্র্যাক, এসিসিএ বাংলাদেশসহ বিশটিরও বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

ফেয়ারে প্রধান আকর্ষণ অংশ নেওয়া কোম্পানিগুলো গ্রাজুয়েটদের কাছ থেকে নেওয়া কারিকুলাম ভাইটা (সিভি) বাছাই-বাছাই করে ফেয়ার প্রাঙ্গনে তাদের চাকুরি জন্য অফার করবে।

ফেয়ারে অংশ নেওয়া রানার গ্রুপের ডেপুটি জেনারেল ম্যানেজার সৈয়দ সাইদুল আলম বলেন, আমাদের কোম্পানি সবসময় ফ্রেসার রিক্রট করে থাকি। আমরা বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে কোম্পানির জন্য লোক নিয়োগ করে থাকি। আমরা আশা করছি এ ফেয়ার থেকে অনেক ফ্রেসার রিক্রট করতে পারবো।’

তিনি আরও বলেন, ফেয়ার আমরা আজ (শনিবার) যেসব গ্রাজুয়েটদের সিভি পাবো, তাদের আমরা আগামিকাল রোববার ইন্টারভিউ নিয়ে ফ্রেসার প্রার্থীদের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করবো।এই তালিকা আমাদের ঢাকা অফিসে পাঠাবো। অতি শীঘ্রই এই সংক্ষিপ্ত তালিকা থেকে গ্রাজুয়েটদের চাকরির অফার করা হবে বলে তিনি জানান।

ফেয়ারে অংশ নেওয়া গ্রাজুয়েট লোক প্রশাসনের শিক্ষার্থী লাকি আক্তার বলেন,‘আমার অনার্স শেষ হয়েছে। মাস্টার্স পরীক্ষা চলছে। আমি যখন ক্যারিয়ার ফেয়ারের কথা শুনলাম সঙ্গে সঙ্গে আমি রেজিস্ট্রশন করে ফেলি। আমি আশা করছি এই ফেয়ারে কোনো না কোনো কোম্পানি থেকে চাকরির অফার পাবো বলে আশা করছি।’

অপর গ্রাজুয়েট মাকেটিং বিভাগের এমবিবি এর শিক্ষার্থী শাকির আহমেদ বলেন, এই ফেয়ার থেকে অনেক শিক্ষার্থী চাকরির অফার পাবে এটা ভাবতেই অবাক লাগে।শিক্ষা জীবন শেষ করার আগেই এমন সুযোগ আসলেই একটা অভাবনীয় ব্যাপার। আমি মনে করি প্রতি বছর এমন ফেয়ার হবে। এতে শিক্ষার্থী অনেক উপকার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শ্রাবন সরকার বলেন, ‘ফেয়ারে অংশ নেওয়া শিক্ষার্থীরা ক্যাম্পাসেই বিভিন্ন কোম্পানির ইন্টারভিউয়ে অংশ নিবে। এতে হয় অনেকেই চাকরিও পেয়ে যাবে। আর যাদের চাকরি হবে না তারাও সাক্ষাৎকারে নিজেদের যাচাই করে নিতে পারবে।এতে করে বর্তমান চাকরি বাজার সম্পর্কে আপডেট কিছু তথ্য জানতে পারবে। তাদের কোথায় কোথায় ঘাটতি আছে তারা বুঝতে পারবে। ফলে তারা চাকরি বাজারের জন্য নিজেদের প্রস্তুতকরে তুলতে সচেষ্ট হবে।’

ক্যারিয়ার ফেয়ারের মিডিয়া পার্টনার হিসেবে দেশের প্রথম অনলাইন বিজনেস নিউজ পোর্টাল অর্থসূচক, সময় টিভি, বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম, দৈনিক সোনার দেশ এবং রেডিও পদ্মা।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব একটি সম্পূর্ণ অরাজনৈতিক সেচ্ছাসেবী প্রতিষ্ঠান। ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার উন্নয়নের জন্য কাজ করাই এই ক্লাবের একমাত্র উদ্দেশ্য। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের ছাত্র-ছাত্রী এই ক্লাবের সদস্য হতে পারবেন। এই ক্লাবের নিয়মিত বৈঠক এবং স্কিল বিল্ডিং এর চর্চা প্রতি রবি এবং বৃহস্পতিবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

ক্যারিয়ার ফেয়ারের অংশ নিতে আগ্রহী গ্রাজুয়েটদের ২০ টাকায় মূল্যের টিকিট সংগ্রহ করতে হবে।

এমআই/টিআর

এই বিভাগের আরো সংবাদ