৭৮ রানের লিড বাংলাদেশের
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

৭৮ রানের লিড বাংলাদেশের

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১১৬.১ ওভারে সব উইকেট হারিয়ে ৩২৬ রান করেছে বাংলাদেশ। তৃতীয় দিনের দ্বিতীয় শেসন শেষে অলআউট হওয়ার আগে ৭৮ রানের লিড নিয়েছে স্বাগতিকরা। প্রোটিয়দের বিপক্ষে প্রথমবারের মতো লিড নিয়েছে টাইগাররা।

আজ বৃহস্পতিবার তৃতীয় দিনের প্রথম সেশনে ২৭ ওভারে ১ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে যোগ হয়েছে ৭৩ রান। দ্বিতীয় সেশনে ২২.১ ওভারে ৫ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ৭৪ রান। অর্থাৎ প্রথম দুই সেশনে ব্যাট করে বাংলাদেশ ১৪৭ রান করতে ৬ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

Shakib Al Hasan

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে সাকিব আল হাসানের একটি বাউন্ডারি শট।

ইনিংসের ৭২.৫ ওভারে ডেল স্টেইনের বলে এলবিডব্লিউ এর ফাঁদে পড়েন অধিনায়ক মুশফিকুর রহিম (২৮)। ১০২ ওভারে সিমন হারমারের বলে ডুমিনির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন অলরাউন্ডার সাকিব আল হাসান (৪৭)। এর আগে লিটনের সঙ্গে ৬ষ্ঠ উইকেট ৮২ রানের জুটি গড়েন তিনি।

১০৭.৩ ওভারে ফিলান্ডারের বলে জিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ফাস্ট বোলার মোহাম্মদ শহীদ (২৫)। এর আগে হারমারের এক ওভারে ১৮ রান করেছেন তিনি। ১০৪তম ওভারে হারমারের ৬ বলে তিনটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি খেলেছেন এই ফাস্ট বোলার।

ইনিংসের ১১১তম ওভারে হারমারের বলে ডি ককের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লিটন দাস (৫০)। এর আগে একই ওভারে ১০১ বল খেলে অর্ধশতক করেন তিনি। ১১৪.৩ ওভারে স্টেইনের বলে আউট হন তাইজুল ইসলাম (৯)। ১১৭তম ওভারে স্টেইনের বলে মুস্তাফিজুর রহমান (৩) আউট হলে ৩২৬ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস। টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে টাইগারদের সর্বোচ্চ রানের ইনিংস এটি। এর আগে সর্বোচ্চ রান ছিল ২৫৯ রান। ২০০৮ সালে চট্টগ্রামের মাঠে এই রান করতে ৭০.৪ ওভার ব্যাট করেছিল টাইগাররা।

গতকাল বুধবার টেস্টের দ্বিতীয় দিনে বৃষ্টির কারণে নির্ধারিত ৯০ ওভারের বন্ধ করতে হয় খেলা। শেষ পর্যন্ত ৬৮ ওভারে ৪ উইকেটের বিনিময়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ১৭৯ রান। ১৬ রানে মুশফিকুর রহিম ও ১ রানে সাকিব আল হাসান অপরাজিত ছিলেন।

এর আগে গত মঙ্গলবার টস জিতে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। ৮৩.৪ ওভারে সব উইকেট হারিয়ে ২৪৮ রানে থামে প্রোটিয়াদের ইনিংস। টেস্টের প্রথম দিনে প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেছেন টেমবা বাভুমা। এছাড়া ফাফ ডু প্লেসিস ৪৮ রান এবং ডিন এলগার ৪৭ রান করেন।

বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান ৪টি এবং জুবায়ের হোসেন ৩টি উইকেটে নেন। এছাড়া সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম একটি করে উইকেট নিয়েছেন।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ মোট ৮টি টেস্ট খেলেছে। প্রোটিয়াদের বিপক্ষে সব টেস্টেই বড় ব্যবধানে পরাজিত হয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড:

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ শহীদ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড:

ডিন এলগার, ফাফ ডু প্লেসিস, হাশিম আমলা (অধিনায়ক), জেপি ডুমিনি, কুইন্টন ডি কক, স্টিয়ান ভ্যান জিল, ভারনন ফিলান্ডার, সিমন হারমার, মরনে মরকেল, ডেল স্টেইন ও টেমবা বাভুমা।

এই বিভাগের আরো সংবাদ