শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে অনুষ্ঠিত দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি টেস্টের ফলাফল প্রকাশ করা হয়েছে।

প্রথমবার অনুষ্ঠিত প্রিলিমিনারি টেস্টে স্কুল পর্যায়ে পাসের হার ১৩ দশমিক ৯ শতাংশ এবং কলেজ পর্যায়ে ২০ দশমিক ৯৬ শতাংশ। দুই পরীক্ষায় গড় পাসের হার ১৫ দশমিক ৮১ শতাংশ।

পরীক্ষার ফলাফল http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট থেকে জানা যাবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে এনটিআরসিএ।

মঙ্গলবার (২১ জুলাই) বিকেল চারটায় এই ফল প্রকাশ করা হয় বলে জানিয়েছে এনটিআরসিএ।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

স্কুল পর্যায়ে ৪১ হাজার ২০৩ জন এবং কলেজ পর্যায়ে ৩৪ হাজার ৭৮৬ জনসহ মোট ৭৫ হাজার ৯৮৯ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

এছাড়া কৃতকার্য প্রার্থীদেরকে মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানিয়ে দেয়া হবে।

১২ জুন অনুষ্ঠিত পরীক্ষায় স্কুল পর্যায়ে তিন লাখ ১৪ হাজার ৭৩৯ জন এবং কলেজ পর্যায়ে এক লাখ ৬৫ হাজার ৯৩১; অর্থাৎ মোট চার লাখ ৮০ হাজার ৬৭০ প্রার্থী অংশগ্রহণ করেন।

স্কুল পর্যায়ে তিন লাখ ৫২ হাজার ১৭ জন এবং কলেজ পর্যায়ে এক লাখ ৮০ হাজার ৫০৫ জন; মোট পাঁচ লাখ ৩২ হাজার ৫২২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছিলেন।

এনটিআরসিএ জানিয়েছে, আগে স্কুল এবং কলেজ উভয় পর্যায়ে দুটি পরীক্ষা এক সঙ্গে চার ঘণ্টা ধরে (এমসিকিউ পদ্ধতিতে আবশ্যিক বিষয়ের পরীক্ষার এক ঘণ্টা এবং বর্ণনামূলক পদ্ধতিতে বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা তিন ঘণ্টা) বিরতিহীনভাবে গ্রহণ করা হতো।

এবারই প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা পৃথক দিনে নেওয়া হচ্ছে। ১০০ নম্বরের প্রিলিমিনারিতে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীরা দ্বিতীয় ধাপে অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের প্রিন্ট কপির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ অন্যান্য কাগজপত্র প্রেরণ করবেন। আবেদনসমূহ যাচাইয়ের পর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে এনটিআরসিএ।

প্রিলিমিনারি টেস্ট ২০টি জেলাভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হলেও দ্বিতীয় ধাপের পরীক্ষার কেন্দ্র কমিয়ে আনা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিবন্ধন সনদ দেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ