ব্যবসা ঢেলে সাজাচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ব্যবসা ঢেলে সাজাচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড

প্রশাসনিক কাঠামো আরও সহজ-সরল করতে, খরচ বাঁচাতে এবং সেই সঙ্গে যে কোনো বিষয়ে আরও দ্রুত সিদ্ধান্ত নিতে পরিচালন ব্যবস্থা ঢেলে সাজাতে চলেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। এর আওতায় সারা বিশ্বে ছড়িয়ে থাকা ব্যবসাকে চারটি অঞ্চলে ভেঙে দিচ্ছে তারা। বর্তমান যা আটটি আঞ্চলিক ব্যবসায় বিভক্ত। পাশাপাশি, ওই একই লক্ষ্যে নিজেদের গ্রাহক ব্যবসাকেও ভাগ করছে তিন ভাগে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

এক বিবৃতিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড জানিয়েছে, নতুন কাঠামো অনুযায়ী যে চারটি ভাগে ভেঙে আঞ্চলিক ব্যবসাগুলো পরিচালনা করা হবে, সেগুলো হল—

১) আশিয়ান ও দক্ষিণ এশিয়া (যার মধ্যে পড়বে ভারত)

২) আফ্রিকা ও পশ্চিম এশিয়া

৩) বৃহত্তর চিন ও উত্তর এশিয়া এবং

৪) ইউরোপ ও আমেরিকা। এই চার আঞ্চলিক ব্যবসায় নেতৃত্ব দেবেন যথাক্রমে অজয় কানওয়াল, সুনীল কৌশল, বেন হুং ও ট্রেসি ক্লার্ক। নতুন এই কাঠামোয় সমস্ত আঞ্চলিক প্রধানকেই আগামী ১ অক্টোবর থেকে রিপোর্ট করতে হবে স্ট্যান্ডার্ড চার্টার্ড গোষ্ঠীর চিফ এগজিকিউটিভ বিল উইন্টার্স-এর কাছে।

অন্য দিকে, তাদের গ্রাহক ব্যবসার নতুন তিন ভাগ হল—

১) কর্পোরেট ও ইনস্টিটিউশনাল ব্যাঙ্কিং,

২) রিটেল ব্যাঙ্কিং এবং

৩) কমার্শিয়াল ও প্রাইভেট ব্যাঙ্কিং।

এ দিন উইন্টার্স বলেন, ‘ব্যবসায় ভালো কিছু করে দেখাতে এ বার গোষ্ঠীকে কোমর বেঁধে শুরু করতে হবে। এর জন্য খরচ কমানো, ঢিলেঢালা ভাব ঝেড়ে কাজে গতি আনা, দায়বদ্ধতা বাড়ানো এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়া জরুরি। নতুন কাঠামো এই সমস্ত লক্ষ্যগুলি ছুঁতে সাহায্য করবে।’’ বস্তুত, এর আগেই স্ট্যান্ডার্ড চার্টার্ড আগামী ২০১৭ সালের মধ্যে ১৮০ কোটি ডলার খরচ বাঁচানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। ব্যবসা ঢেলে সাজা যা সফল করবে বলে আত্মবিশ্বাসী তারা।

এই বিভাগের আরো সংবাদ