এবার জিম্বাবুয়ের কাছে হারল ভারত
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

এবার জিম্বাবুয়ের কাছে হারল ভারত

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ হারের পর এবার  জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে হারল ভারত। ওয়ানডেতে জিম্বাবুয়েকে ধবলধোলাই এবং প্রথম টি-টোয়েন্টি জিতলেও দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের কাছে ১০ রানের হার নিয়ে সফর শেষ করেছে ভারত।

Chamu Chibhabha

ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টি টুয়েন্টি ম্যাচে ৬৭ রান করার পথে জিম্বাবুয়ের ব্যাটসম্যান চামু চিভাবা

রোববার হারারে স্পোর্টস ক্লাব মাঠে  জয়ের জন্য ১৪৬ রানের লক্ষ্যে নামা ভারত নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১৩৫ রান তোলে। প্রথম টি-টোয়েন্টিতে ৫৬ রানে জিতেছিল ভারত। দ্বিতীয় ম্যাচের জয়ে ১-১ সমতায় সিরিজ শেষ করল জিম্বাবুয়ে।

চামু চিবাভার ৬৭ রানে ৭ উইকেটে ১৪৫ রান তোলে জিম্বাবুয়ে। উথাপ্পার ৪২ আর স্টুয়ার্ট বিনির ২৪ রানের পরও ৯ উইকেটে ১৩৫-এ থামে ভারত।

শেষ ৩০ বলে মাত্র ৪১ রান দরকার ছিল ভারতের। হাতে ৫ উইকেট নিয়েও সেই রান তুলতে পারেনি অজিঙ্কা রাহানের দল।

অন্য দিকে প্রথমবারের মতো জিম্বাবুয়ের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে নেমেই ভারতের বিপক্ষে জয় পেলেন সিকান্দার রাজা। সব ধরনের ক্রিকেটে টানা ১২টি ম্যাচ হারের পর জিম্বাবুয়েও পেল জয়ের দেখা।

শেষ টি-টোয়েন্টিতে এসে স্বাগতিকদের কাছে ১০ রানে হেরে সব ধরনের ক্রিকেটেই জিম্বাবুয়ের কাছে পাঁচ বছর পর হারল ভারত । জিম্বাবুয়ের বিপক্ষে আগের পরাজয়টি অবশ্য ছিল ওয়ানডেতে। ২০১০ সালের জুনে ত্রিদেশীয় সিরিজে ভারতকে হারিয়েই শ্রীলঙ্কার সঙ্গে ফাইনাল খেলেছিল জিম্বাবুয়ে। এরপর ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ১২ ম্যাচ জেতার পর আবারও পরাজয়ের স্বাদ পেল ভারত ।

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল ম্যাচে ভারতের পক্ষে বিতর্কিত আম্পায়ারিংয়ের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছিল বাংলাদেশ। এরপরে ভারতের বাংলাদেশ সফর নিয়ে তৈরি হয় নানা জল্পনা-কল্পনা। বাংলাদেশ সফরে দ্বিতীয় সারির দল পাঠানোর গুঞ্জন হলেও পূর্ণশক্তির দলই পাঠিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে শেষ রক্ষা হয়নি সেই দলেরও। বাংলাদেশের কাছে ২-১ ব্যাবধানে ওয়ানডে সিরিজ হেরেছিল শক্তিশালী ভারত।

এরপর মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা, সুরেশ রায়না, রবিচন্দ্রন অশ্বিন, শিখর ধাওয়ান ও উমেশ যাদবকে বিশ্রাম দিয়ে জিম্বাবুয়ে সফরের জন্য দ্বিতীয় সারির দল ঘোষণা করেছিলেন ভারতের নির্বাচকরা।

এই বিভাগের আরো সংবাদ