আজ ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রংপুর

আজ ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস

আজ ৪ ডিসেম্বর ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালে ৪ ডিসেম্বর দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা শত্রু মুক্ত হয়। আজকেই এই দিনে উপজেলার মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্রবাহিনী  পাকিস্তানী দখলদার খান সেনাদের সঙ্গে প্রানপণ যুদ্ধ করে খান সেনাদের হাত থেকে দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলাকে শত্রুমুক্ত করে।

এর পর থেকে ৪ ডিসেম্বর ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস হিসাবে পালিত হয়ে আসছে।  মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শীদের নিকট জানা গেছে, আজকের এই দিনে ভোর থেকে উপজেলার সীমান্ত এলাকা আটপুকুর, আমড়া ও জলপাইতলি এলাকা দিয়ে এক যোগো খান সেনাদের বিরুদ্ধে আক্রমন শুরু করে মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্র বাহিনী। মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্র বাহিনীর সংঙ্গে সম্মুখ যুদ্ধে হারাতে না পেরে খান সেনারা বেলা যত বাড়তে থাকে খান সেনারা ততই পিছু হটতে তাকে। অবশেষে তাদের নিশ্চিত পরাজয় ভেবে ফুলবাড়ীতে মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনীর প্রবেশ রোধ করতে ফুলবাড়ী শহর দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীর উপর লোহার ব্রীজটির পূর্ব অংশ বেলা ২টার সময় ডিনামাইন্ড দিয়ে খান সেনারা উড়িয়ে দেয়। এতে মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনীদের পূনরায় অস্থায়ী ব্রিজ তৈরী করে ফুলবাড়ীতে প্রবেশ করতে খানিকটা বিলম্ব হয়। এই সুযোগে ফুলবাড়ীতে অবস্থান করা খান সেনার দল ও তারদের সহযোগী অবাঙ্গালী রাজাকারেরা ট্রেন যোগে ফুলবাড়ী থেকে সৈয়দপুরের উদ্দ্যেশে পালিয়ে যায়। ঐ সময় মুক্তিযোদ্ধারা ট্রেনটিকে ঠেকাবার জন্য চেষ্টা করেও ব্যর্থ হয়েছিল।

ঐ দিন বিকেল ৫টায় ফুলবাড়ীতে মুক্তিযোদ্ধা বাহিনী ও মিত্রবাহিনী প্রবেশ করে ফুলবাড়ী কে শত্রুমুক্ত বলে ঘোষণা দেন এবং সড়ক ও জনপদের ডাক বাংলায় স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। সারা দেশের চূড়ান্ত বিজয়ের অনেক পূর্বে ফুলবাড়ী মুক্তিযোদ্ধাদের এই অর্জন শ্রদ্ধার সাথে ধরে রাখার জন্য ফুলবাড়ীবাসী ৪ ডিসেম্বরকে ফুলবাড়ী মুক্ত দিবস হিসেবে পালন করে আসছে।

এই বিভাগের আরো সংবাদ