পবিত্র লাইলাতুল কদর আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র রমজান মাসের ২৬ তারিখ আজ মঙ্গলবার। ইসলামের নিয়ম অনুসারে আজকের সূর্যাস্তের পর শুরু হবে মহান ২৭ রমজানের পবিত্র রাত শবে কদর বা লাইলাতুল কদর।

Kakrail

রাজধানীর কাকরাইলে আলোকসজ্জ্বায় সজ্জিত একটি ইসলামিক ক্যালিওগ্রাফি। ছবি: মহুবার রহমান

শবে কদরের ফজিলত বর্ণনা করার জন্য মহান আল্লাহ পবিত্র কোরআনে কদর নামে একটি পূর্ণ সূরা নাজিল করেছেন। এ সূরায় শবে কদরের চারটি বৈশিষ্ট্য উল্লেখ রয়েছে। যথা ১. শবে কদরে পবিত্র কোরআন অবতীর্ণ হয়েছে। ২. শবে কদর হাজার মাসের চেয়েও শ্রেয়। ৩. এর রাতে হযরত জিবরাঈলের (আ.) নেতৃত্বে একদল রহমতের ফেরেশতা সব কল্যাণ নিয়ে দুনিয়ায় অবতরণ করেন। তারা সারা দুনিয়া বিচরণ করেন। ৪. শবে কদরের পূর্ণ রাতই একটি শান্তিময় রজনী।

বুখারি শরীফের এক হাদিসে উল্লেখ আছে মহানবী (সা.) শবে কদর লাভের আশায় নিজে জাগতেন। পরিবারের সদস্যদের সজাগ করতেন। কোমর বেঁধে ইবাদতে লিপ্ত হতেন। বিভিন্ন হাদিস সামনে রেখে আলেমরা শবে কদরের পাঁচটি কাজের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেছেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে শবেকদর। গুনাহ মাফ এবং সওয়াব হাসিলের জন্য নফল ইবাদত ও জিকির-আসকারের মধ্য দিয়ে আজকের রাতটি অবহিত করবেন মুসলমানরা। রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্রই মসজিদে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। আজ বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ মাহফিলের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। তারাবির নামাজের পর ফজর পর্যন্ত দোয়া ও ওয়াজের আয়োজন করা হয়েছে। পবিত্র শবে কদর উপলক্ষে দেশের মসজিদগুলোতে করা হয়েছে আলোকসজ্জ্বা। রাজধানীর বিভিন্ন ইসলামিক ক্যালিওগ্রাফিতে আলোকসজ্জা করা হয়েছে।

এই পবিত্র রজনীর মাহাত্ম তুলে ধরে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াও পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে তারা পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে দেশবাসী তথা বিশ্বের সব মুসলমানকে শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে সবার কল্যাণ কামনা করেছেন।

শবে কদর উপলক্ষে সংবাদপত্রে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। টেলিভিশন চ্যানেলগুলোও প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। শবে কদর উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি।

এই বিভাগের আরো সংবাদ