ব্র্যাক ব্যাংকের ১৪ বছর
today-news
brac-epl
প্রচ্ছদ » কর্পোরেট সংবাদ

ব্র্যাক ব্যাংকের ১৪ বছর

অগাধ ও অবিচল আস্থা অর্জনের প্রতিশ্রুতিতে অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং সেবার ১৪তম বছর গতকাল রোববার পূর্ণ করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

কেক কেটে ব্র্যাক ব্যাংকের ১৪ বছর পূর্তি উদযাপন

কেক কেটে ব্র্যাক ব্যাংকের ১৪ বছর পূর্তি উদযাপন

বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের (এসএমই) অন্তর্ভুক্তিমূলক আর্থিক কর্মকান্ডে জড়িত হওয়ার সুযোগ প্রদানের লক্ষ্যে এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্র্যাকের চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ ২০০১ সালে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠা করেন। এর আগে সমাজের এই কঠোর পরিশ্রমী ও স্বপ্নদর্শী মানুষজনের জন্য গতানুগতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে জামানতবিহীন অর্থায়ন সুবিধা তথা ঋণ পাওয়ার কোনো সুযোগ ছিল না। তারা ছিল ‘মিসিং মিডল’ বা ব্যাংকিং সেবার আওতার বাইরে।

ব্র্যাক ব্যাংকের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বা শুভ বর্ষপূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘ব্র্যাক ব্যাংকই দেশের একমাত্র ব্যাংক যেটি সমাজে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা এসএমই উদ্যোক্তাদের এই সেবা দেওয়ার মহতী লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। এই অভিযাত্রায় ব্র্যাক ব্যাংক দেশের এসএমই খাতে ঋণ বিতরণের স্বপ্ন পূরণের সক্ষম হয়েছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে ব্র্যাক ব্যাংক দেশের ৫ লাখ এসএমই উদ্যোক্তার মাঝে ২৮,০০০ কোটি টাকারও বেশি ঋণ বিতরণ করেছে। এসব ঋণের ৯০ শতাংশেরও বেশি দেওয়া হয়েছে কোনো রকম জামানত নেওয়া ছাড়াই। এর ফলে ব্র্যাক ব্যাংক এখন গর্ব করে বলতে পারে যে দেশের মোট জামানতবিহীন এসএমই ঋণের ৪০ শতাংশই দিয়েছে এই ব্যাংক। গ্রাহকদের আস্থা ও বিশ্বাস অর্জনের সুবাদে আমি নিশ্চিত করে বলতে পারি যে, ভবিষ্যতে অন্তর্ভুক্তিমূলক আর্থিক কর্মকান্ডে অবদান রাখার ক্ষেত্রে আমরা নতুন মাইলফলক অতিক্রম করব।’’

এই বিভাগের আরো সংবাদ