পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র আইন অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র আইন অনুমোদন

রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির অধীনে পরিচালনার বিধান রেখে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অধ্যাদেশ- ২০১৫ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ৬৯তম বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি মডেল।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি মডেল।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের জানান, গত ৪ মে মন্ত্রিসভা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অধ্যাদেশ-২০১৫ এর নীতিগত অনুমোদন দিয়েছিল। আজ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ২৭ কোটি ৮৯ লাখ টাকা। এর মধ্যে নিজস্ব অর্থায়ন থাকবে ১ হাজার ৮৭ কোটি টাকা। রাশিয়ান ফেডারেশন থেকে এর বাকি অর্থ পাওয়া যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যুৎ কেন্দ্রটি বাস্তবায়নাধীন রয়েছে। এটি বাণিজ্যিক ভিত্তিতে অপারেশনে যাবে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সরকারি মালিকানাধীন কোম্পানি আইনে পরিচালিত হবে। আইনের নির্দেশনা অনুযায়ী কোম্পানি গঠন করা হবে। এর নাম হবে, ‘নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড’। আগামীতে নতুন কোনো পারমানবিক কেন্দ্র তৈরি হলে এই কোম্পানির অধীনে তা নিয়ন্ত্রিত ও পরিচালিত হবে।

মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা আরও জানান, অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মতো এই কোম্পানিরও একটি বোর্ড থাকবে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব পদাধিকার বলে কোম্পানির চেয়ারম্যান হবেন। প্রকল্প পরিচালকের দায়িত্বে থাকবেন প্রথম ব্যবস্থাপনা পরিচালক। সরকারের নিয়োগপ্রাপ্ত ৭ থেকে ১২ জন পরিচালক থাকবে এই কোম্পানির।

এছাড়া সরকারি কর্মচারী আইন-২০১৫ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এই বিভাগের আরো সংবাদ