নাশকতার আন্তর্জাতিক তদন্ত চায় বিএনপি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

নাশকতার আন্তর্জাতিক তদন্ত চায় বিএনপি

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয়  জোটের  টানা তিন মাসের অবরোধ ও হরতালে পেট্রোলবোমা হামলা ও নাশকতার সঙ্গে কারা জড়িত তা চিহ্নিত করতে জাতিসংঘের অধীনে আন্তর্জাতিক পর্যায়ের তদন্ত দাবি করেছে বিএনপি।

fireশনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন এ দাবি জানান।

গত ৫ জানুয়ারি থেকে টানা তিন মাস আন্দোলন করে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। ওইসময় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গাড়িতে পেট্রলবোমা হামলায় চালায় দুবৃত্তরা। এতে প্রায় শত শত নিরীহ মানুষ মারা যান। পাশাপাশি ওইসময় বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর, সহায়-সম্পত্তি নষ্ট, পাশের গাছপালা কেটে রাস্তা বন্ধ, যাতায়াত অসুবিধাসহ নানা নাশকতার ঘটনা ঘটে।

এসব নাশকতার  একাধিক ঘটনায় দায়ী করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকেও হুকুমের আসামি করা হয়। সরকারের পক্ষ থেকে ট্রাইব্যুনাল করে তার বিচারের কথা বলা হচ্ছে।

তবে শুরু থেকেই দলীয় নেতা-কর্মীরা এসবের সঙ্গে জড়িত নয় বলে দাবি করে আসছে বিএনপি।

আসাদুজ্জামান বলেন, সরকার বলছে, বিএনপি নাশকতা করেছে। বিএনপি বলছে, নাশকতার সঙ্গে দলের নেতা-কর্মীরা জড়িত নয়। এই অবস্থায় জাতিসংঘের তত্ত্বাবধানে একটি আন্তর্জাতিক তদন্ত কমিটি করে জড়িতদের চিহ্নিত করার দাবি জানান তিনি।

মুখপাত্র আরও দাবি করেন, বিএনপি কখনো নাশকতার সঙ্গে জড়িত ছিল না। কিন্তু দেশের ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী এ নিয়ে অভিযোগ তোললে তার নিরপেক্ষ তদন্ত হওয়া সম্ভব নয়। এজন্য জাতিসংঘের অধীনে একটি আন্তর্জাতিক পর্যায়ের তদন্ত দাবি করেন তিনি। কিন্তু তা না  করে বিএনপি বা এ দলের শীর্ষ নেতৃত্ব ধ্বংস করার চেষ্টা হলে তা গণতন্ত্রের জন্য অশুভ হবে বলেও তিনি উল্লেখ করেন।

এই বিভাগের আরো সংবাদ