সচিবের শাস্তি চান মুক্তিযোদ্ধারা, আশ্বাস মন্ত্রীর
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সচিবের শাস্তি চান মুক্তিযোদ্ধারা, আশ্বাস মন্ত্রীর

সচিবের অপমানে আইয়ুব খান (৬২) নামে এক মুক্তিযোদ্ধার আত্মহত্যার ঘটনায় বিক্ষুব্ধ আজ বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করেছেন দেড় শতাধিক মুক্তিযোদ্ধা। অভিযুক্ত মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব এম.এ. হান্নানের পদত্যাগ ও বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে তার দৃস্টান্তমূলক শাস্তির দাবি জানান মুক্তিযোদ্ধারা।

Freedom Fighter3

মুক্তিযোদ্ধা আইয়ুব খান (বামে)। তার স্বজনদের আহজারী (মধ্যে) এবং তার লেখা চিরকুট (ডানে)।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা হুমায়ুন কবির ক্ষোভ প্রকাশ করে বলেন, সচিব এম.এ. হান্নানকে অবিলম্বে পদত্যাগ বা প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে তার শাস্তি নিশ্চিত করতে হবে। এই দাবিতে মুক্তিযোদ্ধারা কোনো ছাড় দেবে না।

মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ বলেন, সচিব নিজেকে রক্ষা করতে পুলিশ ডেকেছে। পুলিশের সঙ্গে আমাদের কোনো সমস্যা নেই। মুক্তিযোদ্ধাকে হত্যাকারী সচিবের বিচার চাই।

একই দাবি মুক্তিযোদ্ধা নেতা আমির হোসেন মোল্যা ও জহির উদ্দিন জারাল ওরফে বিচ্চু জালাল।

এদিকে, মুক্তিযোদ্ধার আত্মহত্যার ঘটনার পেছনে কেউ জড়িত থাকলে ছাড় দেওয়া হবে না বলে আশ্বাস দিয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। ফাইল ছবি

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। ফাইল ছবি

তিনি অর্থসূচককে বলেন, এটি অত্যন্ত দুঃখজনক ও মর্মান্তিক ঘটনা। ঐ মুক্তিযোদ্ধা অস্বচ্ছল হয়ে থাকলে পরিবারকে সব ধরনের সহায়তা করা হবে।

সচিবের বিচার প্রসঙ্গে মন্ত্রী বলেন, সচিবের বিরুদ্ধে গলা ধাক্কা দিয়ে বের করার অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। এর তদন্ত করছে সিআইডি। যুগ্ম সচিব (প্রশাসন) শেখ মিজানুর রহমানকে সঠিক তথ্য উদঘাটনের দায়িত্ব দেয়া হয়েছে। কারও জড়িত থাকার প্রমাণ পেলে আইনানুগ ব্যবস্থা নেবে সরকার।

মন্ত্রী আরও জানান, চিরকুটে আত্মহত্যার কারণ হিসেবে যে বিষয়ের উল্লেখ করা হয়েছে, মূলত তা মন্ত্রণালয়ের কোনো কাজ নয়। এটি দেখার জন্য নির্বাচিত কমান্ড কাউন্সিল আছে। ওই মুক্তিযোদ্ধা কেন সচিবের কাছে গিয়েছেন তাও দেখা হবে।

বিক্ষুব্ধরা মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের ৬ষ্ঠ তলায় সচিবের রুমের সামনে সহযোদ্ধার মর্মান্তিক মৃত্যুর শাস্তি দাবিতে নানা ধরণের শ্লোগান দেয়। এসময় মন্ত্রণালয়ে উত্তেজনা ছড়িয়ে পড়লে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাজধানীর তোপখানা রোডের কর্ণফুলী আবাসিক হোটেলে বিষ পানে আত্মহত্যা করেন আইয়ুব খান (৬২) নামে এক মুক্তিযোদ্ধা। তিনি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার। আত্মহত্যার আগে ঐ মুক্তিযোদ্ধা চিরকুটে লিখে যান, চট্টগ্রাম দক্ষিণ ইউনিট মুক্তিযোদ্ধা কমান্ড ঘোষণা করার জন্য মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব এম.এ. হান্নানকে মাছ, শুঁটকি ও টাকা দেওয়ার পরও তিনি ইউনিট কমান্ড ঘোষণা করেননি। পরে সচিবকে দেওয়া টাকা ফেরত চাইতে তার বাসায় গেলে আমাকে গলা ধাক্কা দিয়ে অপমান করে বের করে দেওয়ায় আত্মহত্যা করলাম।

এই বিভাগের আরো সংবাদ