আনারসের ২ পদ
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

আনারসের ২ পদ

আনারসে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা ক্যান্সার ও হৃদযন্ত্রের নানা রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়া আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় জাঙ্কফুড, ড্রিংকসের মতো যেসব অস্বাস্থ্যকর খাবার থাকে তার ক্ষতিও অনেকটা পুষিয়ে দিতে পারে এই আনারস।

রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ওজন নিয়ন্ত্রণ করে ও হজম শক্তি বাড়ায়। তাই আনারস খেতে পারেন বেশি বেশি।

সরাসরি না খেতে চাইলে বানাতে পারেন আনারসের নানা পদ।

আনারস ইলিশ -ফাইল ছবি

আনারস ইলিশ -ফাইল ছবি

আনারস ইলিশ :

উপকরণ :

মাঝারি ইলিশ মাছ ১টি, মাঝারি আনারস ১টি, পেঁয়াজকুচি ১ কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, আদাবাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, সয়াবিন তেল পৌনে এক কাপ, নারকেল দুধ ২ কাপ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৫-৬টি।

প্রণালি :

মাছ বড় টুকরো করে কেটে হলুদ মাখিয়ে কিছুক্ষণ রাখতে হবে। আনারস সবজি কুরানি দিয়ে কুরিয়ে নিতে হবে। গরম তেলে পেঁয়াজকুচি ঘিয়ে রং করে ভেজে, সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে নিতে হবে। এবার আনারস দিয়ে কিছুক্ষণ ভুনে নারকেলের দুধ দিতে হবে। ফুটে উঠলে মাছ ও লবণ দিতে হবে, আনারস টক হলে স্বাদমতো চিনি দিতে হবে। ঝোল কমে তেলের ওপর এলে কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।

আনারস-মুরগির ঝাল ফ্রাই-ফাইল ছবি

আনারস-মুরগির ঝাল ফ্রাই-ফাইল ছবি

আনারস-মুরগির ঝাল ফ্রাই

উপকরণ

মুরগী– ৫০০ গ্রাম (পছন্দ মতো ছোট টুকরো করে কাটা), আনারসের জুস– ১/২ কাপ, আদা বাটা– ১ চা চামচ, পেঁয়াজ মোটা কুচি– ১/২ কাপ, শুকনা মরিচ গুড়া– ১ চা চামচ,

টমেটো কেচাপ– আধা কাপ , দারুচিনি গুঁড়ো – ১/৪ চামচ, মাখন– ৪ চা চামচ, আনারস কিউব করে কাটা– আধা কাপ , লবণ– স্বাদ মতো।

প্রণালি

মুরগীর সাথে আদা বাটা,আনারসের জুস,টমেটো কেচাপ,দারুচিনি গুঁড়ো ও লবন দিয়ে কিছুক্ষণ ম্যারিনেট করে রাখুন। এতে মুরগীর ভেতর সব মশলা ভালো ভাবে ঢুকবে। চাইলে সারারাত রেখে দিতে পারেন, আবার ৫ মিনিট রাখলেও কাজ চলবে।

এবার চুলায় একটা কড়াই দিয়ে তার ভেতর মাখন দিয়ে গরম হতে দিন। মাখন গরম হলে পেঁয়াজ দিয়ে দিন। কিছু সময় নাড়াচাড়া করে নিন। পেঁয়াজ একটু নরম হয়ে গেলে ম্যারিনেট করা মুরগীর মাংস দিয়ে দিন।

মাঝারি আঁচে ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে খুব সামান্য পানি দিয়ে ঢেকে দিন। মাখা মাখা হয়ে গেলে এর ভেতরে ছোট করে কাটা আনারস টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না নামিয়ে ফেলুন। ৫-৬টি কাঁচা মরিচ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

এই বিভাগের আরো সংবাদ