ঈদ: ক্রেডিট কার্ডে ৫০% পর্যন্ত ছাড়
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

ঈদ: ক্রেডিট কার্ডে ৫০% পর্যন্ত ছাড়

ঈদ আসতে এখনো সপ্তাহ দুয়েক বাকি। তার আগেই বাজার দখল চাই বিভিন্ন কোম্পানি আর ব্র্যান্ড শপের। তাই নানা রকম অফার আর ডিসকাউন্টে লড়াইয়ে মেতে উঠেছে দেশের এসব শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান। আর সেই লড়াইয়ে নতুন মাত্রা দিচ্ছে বিভিন্ন ব্যাংক। নিরাপদ আর সহজ লেনদেন সুবিধার কারণে বাংলাদেশে অনলাইন ব্যাংকিং খুব দ্রুত জনপ্রিয় হয়ে ওঠায় এটিকে কাজে লাগাচ্ছে তারা। গ্রাহকদের জন্য আনছে নতুন নতুন সুবিধা। ডেবিট ও ক্রেডিট কার্ডে দিচ্ছে ছাড়ের পর ছাড়। পণ্য কেনার ওপর ব্যাংকভেদে ১০ থেকে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত নগদ ছাড় দিয়ে যাচ্ছে এসব ব্যাংক।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

আড়ং, অ্যাপেক্স, বাটা, রিচম্যান, মেনজ ক্লাব, টপটেন, আপন জুয়েলার্স বা ডায়মন্ড ওয়ার্ল্ডের মতো বিখ্যাত সব ব্র্যান্ডের শপ থেকে কেনাকাটা করে ক্রেডিট ও ডেবিড কার্ডে মূল্য পরিশোধ করলেই মিলবে এই ছাড়।

এবারই প্রথম ঈদ উপলক্ষে ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে কেনাকাটায় ডিসকাউন্ট নিয়ে এসেছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। কার্ডধারীদের জন্য দেশের নামকরা প্রায় ২৫০টির মতো ব্র্যান্ড শপ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত ছাড়ে পণ্য কেনার সুযোগ দিচ্ছে ব্যাংকটি। প্রথম বারের মতো এমন অফার চালু করায় কেমন সাড়া পাচ্ছে? এ ব্যাপারে জানতে চাইলে ন্যশনাল ব্যাংকের কার্ড ডিভিশনের প্রধান কর্মকর্তা নাঈমুল ইসলাম অর্থসূচক প্রতিবেদক এস এম শাফায়াতকে বলেন, আমরা প্রথম বারের মতো ঈদ উপলক্ষে এটি চালু করেছি। এই মুহূর্তে নির্দিষ্ট করে বলা সম্ভব হচ্ছে না যে লেনদেন কেমন হচ্ছে। তবে ভালো সাড়া পাব বলে আশা করছি।

তিনি আরও বলেন, ঈদের কেনাকাটা এখনো পুরোপুরিভাবে শুরু হয়নি বলে খবর পেয়েছি। সুতরাং পুরোপুরি ঈদের বাজার জমে উঠলেই এ ব্যাপারে নিশ্চিত করে বলা যাবে।

ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ও প্রসিদ্ধ ব্রান্ড শপ আড়ং এর ফ্লোর ম্যনেজার মিসেস রুমি বেশ উৎসাহের সাথে বলেন, আড়ং ব্র্যাক ব্যাংকের একটি সহযোগী প্রতিষ্ঠান হওয়ার কিছু নির্দিষ্ট সংখ্যক গ্রাহক রয়েছে আমাদের। ফলে আমরা বেশ ছাড়া পাচ্ছি। তবে কেনাকাটা এখনো তেমন জমে ওঠেনি।

ছাড়ের ব্যাপারে তিনি বলেন, এই মুহুর্তে আমাদের ব্র্যাক ব্যাংক ছাড়াও সিটি ব্যাংকের আমেরিকান এক্সপ্রেস কার্ডের মাধ্যমে যেকোনো পণ্য কিনলেই সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক দেওয়া হচ্ছে। এছাড়া বিকাশের মাধ্যমে মূল্য পরিশোধ করলেও মিলছে নির্দিষ্ট পরিমানের ছাড়।

তৈরি পোশাকের বিখ্যাত ব্র্যান্ড রিচম্যান ও লুবনানের চিপ সেলস ম্যানেজার রাকিব হোসেন অর্থসুচককে বলেন, এবারে আমাদের সাথে ৭টি ব্যাংকের চুক্তি হয়েছে। এগুলো হলো ট্রাস্ট ব্যাংক, এইসএসবিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ওয়ান ব্যাংক, স্ট্যানডার্ড ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ও স্ট্যানডার্ড চার্টাট ব্যাংক। চুক্তি অনুযায়ী ব্যাংকভেদে গ্রাহকরা সব পোশাকে ৫ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন।

ইস্টার্ন ব্যাংকের ছাড়:

ঈদের কেনাকাটায় দেশের নামিদামী ২৮টি ব্রান্ড শপে পণ্য ক্রয়ে ইবিএলের (ইসটার্ন ব্যাংক লিমিটেড) যে কোনো কার্ডের ওপর দিচ্ছে ৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়। পোশাকের ব্র্যান্ডের মধ্যে রয়েছে মেনজ ক্লাবে ১২ শতাংশ, রিচম্যান, লুবনান, দর্জিবাড়ি, জোতি ও রঙে ৫ শতাংশ এবং স্মার্টটেক্সে ১০ শতাংশ। জুয়েলারি শপের মধ্যে আপন জুয়েলার্সে ৩০ শতাংশ এবং ডায়মন্ড ওয়ার্ল্ডে ২০ শতাংশ ছাড়। এছাড়া অ্যাপেক্স জুতা কিনলে পাচ্ছেন ১০ শতাংশ ছাড়।

ব্র্যাক ব্যাংকের ছাড়:

আড়ং, নবরুপা, রঙ, অঞ্জন্স, আর্টিস্টি, কে-ক্রাফট, লোটোসহ প্রায় ২০টি ব্রান্ড সপ থেকে পণ্য ক্রয়ে ব্র্যাক ব্যাংক দিচ্ছে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়। ব্যাংকের ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধে ক্রেতারা এ সুবিধা পাবেন। এছাড়া আগোরা, স্বপ্ন ও মিনা বাজার থেকে সর্বোচ্চ ৩ হাজার টাকার যে কোনো পণ্য কিনলে ক্রেতারা সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক পাবেন।

ন্যাশনাল ব্যাংকের ছাড়:

ন্যাশনাল ব্যাংক দিচ্ছে নামকরা ২৫০টির মতো ব্র্যান্ড শপ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত ছাড়ে পণ্য কেনার সুযোগ। এগুলোর মধ্যে রয়েছে গুলসান শাড়িতে ৩০ শতাংশ, আর্টিস্টিতে ১০ শতাংশ, বিন্দুর পোশাকে ১০ শতাংশ, জারা ফ্যাশন্সে ১০ শতাংশ এবং টপটেনে ৫ শতাংশ।

শাহজালাল ইসলামী ব্যাংকের ছাড়:

জারা, আর্টিস্টি, আর্টিজনসহ প্রায় ২৬টি ব্রান্ড শপে পণ্য ক্রয়ে শাহজালাল ইসলামী ব্যাংক দিচ্ছে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট। এর মধ্যে জারাতে নির্দিষ্ট পণ্যের উপর ১০ শতাংশ এবং আর্টিস্টিতে সব পণ্যের উপর ১০ শতাংশ। এছাড়া আর্টিজন, নেহা ফ্যাশনসহ অন্য ব্রান্ডের পণ্যের উপর রয়েছে ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়।

সিটি ব্যাংকের ছাড়:

সিটি ব্যাংকের আমেরিকান এক্সপ্রেস কার্ডধারীরা পাচ্ছেন ২৩টি ব্রান্ড শপ থেকে সর্বোচ্চ ২৩ শতাংশ পর্যন্ত ক্যাশ ব্যাক অফার।এর মধ্যে রয়েছে আড়ং, বাটা, আমবার লাইফস্টাইল, এক্সটেসি, জেন্টেল পার্ক, জারা, আর্টিস্টি, অঞ্জন্স, কে-ক্রাফট, ভাসাবি প্রভৃতিতে ১০ থেকে সর্বোচ্চ ২৩ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট।

প্রাইম ব্যাংকের ছাড়:

পোশাক, জুয়েলারি, হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, বিউটি কেয়ার, চিকিৎসাসহ ৮০ থেকে ৮৫ রকম ব্রান্ডের পণ্য ক্রয়ে ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট। পোশাকের মধ্যে রয়েছে- নীল আচলে ৫ শতাংশ, জামদানী কুটিরে ১৫, নিখুঁত ক্রাফটে ১০, রাজশাহী সিল্কে ১০ শতাংশ প্রভৃতি। জুয়েলারির মধ্যে রয়েছে গিতাঞ্জলি ৩০, আমিন জুয়েলার্সে ২৫, শেল ডিজাইনে ১০ শতাংশ। ক্যলিফোর্নিয়া ফ্রাইড চিকেনে ৮ শতাংশ, ব্যাটন লাফে বুফেট লাঞ্চে ৫ শতাংশ ইত্যাদি।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ