১২ মাসে রপ্তানি আয় বেড়েছে ১০১.১৮ কোটি ডলার
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

১২ মাসে রপ্তানি আয় বেড়েছে ১০১.১৮ কোটি ডলার

২০১৩-১৪ অর্থবছরের চেয়ে ২০১৪-১৫ অর্থবছরে রপ্তানি আয় বেড়েছে ১০১ কোটি ১৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; শতকরা হিসাবে যা ৩ দশমিক ৩৫ শতাংশ। তবে গত ১২ মাসের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে ৬ দশমিক ০৩ শতাংশ বা ২০০ কোটি ১৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। আর শুধু গত জুনে এই আয় কমেছে ৬ দশমিক ২৩ শতাংশ বা ২০ কোটি ২৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

Bangladesh-Garments

ছবি: সংগৃহীত

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে রপ্তানি আয়ের কৌশলগত লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার ৩২০ কোটি মার্কিন ডলার। তবে আলোচ্য সময়ে রপ্তানি থেকে আয় হয়েছে ৩ হাজার ১১৯ কোটি ৮৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২০১৩-১৪ অর্থবছরে এই আয়ের পরিমাণ ছিল ৩ হাজার ১৮ কোটি ৬৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

২০১৩-১৪ অর্থবছরের চেয়ে গত অর্থবছরে তৈরি পোশাকের ওভেন খাতে রপ্তানি বেড়েছে ৫ শতাংশ বা ৬২ কোটি ২৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এই সময়ে ওভেন খাতে রপ্তানি হয়েছে ১ হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলারের।

আলোচ্য সময়ে নিট খাতে রপ্তানি বেড়েছে ৩ দশমিক ১৩ শতাংশ বা ৩৭ কোটি ৬৯ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ে নিট পোশাক রপ্তানি হয়েছে ১ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

২০১৩-১৪ অর্থবছরের চেয়ে ২০১৪-১৫ অর্থবছরে কেমিক্যাল খাতে ২০ দশমিক ১১ শতাংশ, প্লাস্টিকে ১৭ দশমিক ৩৫ শতাংশ, পাট খাতে ৫ দশমিক ৩৪ শতাংশ ও ইঞ্জিনিয়ারিং পণ্যে ২১ দশমিক ৯৩ শতাংশ রপ্তানি বেড়েছে।

২০১৩-১৪ অর্থবছরের চেয়ে ২০১৪-১৫ অর্থবছরে হিমায়িত খাদ্যে ১০ দশমিক ৯৯ শতাংশ, কৃষি পণ্যে ৪ দশমিক ৭২ শতাংশ, প্রক্রিয়াজাত চামড়াতে ২১ দশমিক ৩৬ শতাংশ, বিশেষায়িত টেক্সটাইল খাতে ১ দশমিক ৬৩ শতাংশ, সিরামিক পণ্যে ৯ দশমিক ৭৯ শতাংশ ও পেট্রোলিয়াম বায়ো-প্রোডাক্টস ৫২ দশমিক ২৩ শতাংশ রপ্তানি কমেছে।

এই বিভাগের আরো সংবাদ