ফরমালিনের অপব্যবহার রোধে আমদানিতে নিয়ন্ত্রণ: বাণিজ্যমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

ফরমালিনের অপব্যবহার রোধে আমদানিতে নিয়ন্ত্রণ: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মানব দেহের জন্য ক্ষতিকর ফরমালিনের অপব্যবহার রোধে ফরমালিন আমদানিতে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।

formalin-detector

ছবি: সংগৃহীত

তিনি আজ মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ইতোপূর্বে ফরমালিন অবাধে আমদানিযোগ্য হলেও বর্তমানে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতিরেকে বিদেশ থেকে ফরমালিন আমদানি বন্ধে ২০১৪ সালের ১৩ আগস্টে এস আর ও জারি করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, এছাড়া ফরমালিনের অপব্যবহার রোধে ফরমালিন নিয়ন্ত্রণ আইন, ২০১৫ প্রণয়ন করা হয়েছে এবং এ সংক্রান্ত বিধিমালা জারির বিষয়টিও বর্তমানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, ফলমূলসহ খাদ্যদ্রব্যে কেমিক্যালের অপব্যবহার রোধে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ২০১৫ সালের ১ জানুয়ারিতে বিভিন্ন কেমিক্যালের মাধ্যমে ফল পাকানো বন্ধকরণে গাইডলাইন প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, নিরাপদ খাদ্য গাইডলাইনটি বাস্তবায়ন ২০১৫ থেকে শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, এছাড়া রাসায়নিক জাতীয় দ্রব্যাদি আমদানির ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। খাদ্যদ্রব্যে ফরমালিন ও রাসায়নিক ব্যবহারের বিরুদ্ধে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ফরমালিন ও রাসায়নিক আমদানিতে নিয়ন্ত্রণ এবং ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে খাদ্যদ্রব্যে ফরমালিন ও রাসায়নিকের অপব্যবহার রোধে দৃশ্যমান অগ্রগতি সাধিত হয়েছে এবং এর সুফল জনগণ বর্তমানে ভোগ করছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ