স্বল্পোন্নত দেশের সুবিধাও ৩-৪ বছর থাকবে: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

স্বল্পোন্নত দেশের সুবিধাও ৩-৪ বছর থাকবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হলেও চূড়ান্ত অনুমোদনের আগ পর্যন্ত বাংলাদেশ স্বল্পোন্নত দেশের সব সুবিধা পাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ।

বৃহস্পতিবার সচিবালয়ে ভুটানের অর্থমন্ত্রী লিয়ন পো ন্যামগে দর্জির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, “বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হবার চূড়ান্ত অনুমোদন দেবে জাতিসংঘ। এ জন্য ৩-৪ বছর সময় লাগবে। চূড়ান্ত অনুমোদনের আগ পর্যন্ত স্বল্পোন্নত দেশের সুবিধাগুলো বন্ধ হবে না।”

প্রসঙ্গত, বাংলাদেশকে নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন-মধ্য আয়ের দেশের কাতারে এনেছে বিশ্ব ব্যাংক। বাংলাদেশের সঙ্গে এই কাতারে এসেছে কেনিয়া, মায়ানমার ও তাজিকিস্তান।

গতকাল বুধবার বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাথপিছু আয়ের ভিত্তিতে সূচকে বাংলাদেশ, কেনিয়া, মায়ানমার ও তাজিকিস্তানকে এক ধাপ এগিয়ে আনা হয়েছে। বর্তমানে দেশগুলোর মানুষের মাথাপিছু বার্ষিক আয় ১ হাজার ২৪ ডলার থেকে ৪১২৫ ডলার।

জাতিসংঘ মানব উন্নয়ন সূচকসহ আন্তর্জাতিক বিভিন্ন মানদণ্ডে অগ্রগতির মধ্যে বিশ্ব ব্যাংকের সূচকে উত্তরণ হলো বাংলাদেশের। সরকারের হিসেব অনুযায়ী বর্তমানে বাংলাদেশের মানুষের মাথাপিছু এখন ১ হাজার ৩১৪ ডলার। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সরকার।

এসএম

এই বিভাগের আরো সংবাদ