ভূমিধসে বন্ধ দার্জিলিংয়ের সব রাস্তা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভূমিধসে বন্ধ দার্জিলিংয়ের সব রাস্তা

 দার্জিলিংয়ে ভূমিধস- ছবি সংগৃহীত

দার্জিলিংয়ে ভূমিধস- ছবি সংগৃহীত

ভারতের দার্জিলিংয়ের কালিমপং ও মিরিখে প্রবল বৃষ্টিতে কয়েকদফা ভূমিধসের কারণে বন্ধ হয়ে গেল দার্জিলিং যাওয়ার সব রাস্তা। আর এ কারণে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দার্জিলিং সফরে অনিশ্চয়তা দেখা দিয়েছে ।

জানা গেছে, আজ বৃহস্পতিবার পশ্টিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দার্জিলিং সফর করা কথা ছিল। কিন্তু ভূমিধসে মিরিখ ও দার্জিলিংয়ে যাওয়ার সব রাস্তা বন্ধ।  এছাড়া মিরিখে যাওয়ার বিকল্প রাস্তাটিতেও ধস নামে। গয়াবাড়িতে রাস্তা ভেঙে যায়। আর এ কারণে মুখ্যমন্ত্রীর সফর নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

এছাড়া, গয়াবাড়ির ধসে আটকে গেছে কেন্দ্রের পাঠানো উদ্ধারকারী দলও। মিরিখ যেতে পারছে না উদ্ধারকারী দল। এতে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজও।

অন্যদিকে, গতকাল বুধবার মিরিখ পৌছান কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী কিরেন রিজিজু ও দার্জিলিংয়ের সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া। রাতে তারা মিরিক ঘুরে দেখেন।

এছাড়া, পাহাড়ে ধসে হতাহতদের জন্য আর্থিক ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। নিহতদের পরিবারকে দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে জিটিএ। এছাড়া, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্রও।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে নিহতের প্রত্যেক পরিবারকে দুই লাখ টাকা করে পূরণের ঘোষণা করা হয়েছে।

এছাড়া পরিস্থিতি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয়মন্ত্রী কিরণ রিজিজুকে পাহাড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, মঙ্গলবার রাতে ভারতের দার্জিলিংয়ের কালিমপং ও মিরিখে প্রবল বৃষ্টিতে কয়েকদফা ভূমিধসে সেখানকার অন্তত ২০ জন মারা গেছেন। এ ঘটনায় পাহাড়ে কয়েক হাজার পর্যটক আটকে পড়েছেন। দার্জিলিং পাহাড়ে গত কয়েকদিন ধরে একটানা বৃষ্টির ফলেই এই ধস নেমেছে।

সূত্র: জিনিউজ

এই বিভাগের আরো সংবাদ