মেদ কমাতে যোগব্যায়াম
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

মেদ কমাতে যোগব্যায়াম

শরীর এবং মনকে ভালো রাখতে  সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে যোগব্যায়াম। তাইতো প্রতিবছরই ২১জুন বিশ্ব যোগব্যায়াম দিবস পালিত হয়ে থাকে। এটি সকল বয়সের মানুষের জন্য উপযোগী। এছাড়া ডাক্তাররা গর্ভবতী মহিলাদেরও যোগ ব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন।

সকালে ঘুম থেকে উঠে প্রতিদিন যোগব্যায়াম করলে সারাদিনের ক্লান্তি থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া শরীরে ওজন কমাতেও এটি ওষুধ হিসাবে অত্যন্ত কার্যকর। নিম্নে যোগব্যায়ামের কয়েকটি পদ্ধতি উল্লেখ করা হল।

চক্রাসন -ছবি সংগৃহীত

চক্রাসন -ছবি সংগৃহীত

চক্রাসন:

প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর আস্তে আস্তে হাঁটু দুটি ভাঁজ করে দুই হাতের জোরে নিতম্বসহ শরীরটি উপরে তুলুন।

হাঁটু যতটা সম্ভব ভাঁজ করে গোড়ালিকে হাল্কা স্পর্শ করুন হাত দিয়ে। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখুন। এইভাবে ৩০ সেকেন্ড রেখে পুণরায় শবাসনে চলে আসুন। এইভাবে পাঁচবার করুন।

ভূজঙ্গাসন-ছবি সংগৃহীত

ভূজঙ্গাসন-ছবি সংগৃহীত

ভূজঙ্গাসন:

প্রথমে উপুর হয়ে মেজে শুয়ে পড়ুন। এরপর দুই হাতের তালুর উপর ভর রেখে বুক ও মাথাকে উপরে দিকে রাখুন। যতটা সম্ভব কোমড়কে ভাঁজ করার চেষ্টা করুন। তবে এই যোগাসনে নিঃশ্বাস প্রশ্বাসের কাজ গুরুত্বপূর্ণ।

ধনুরাসন -ছবি সংগৃহীত

ধনুরাসন -ছবি সংগৃহীত

ধনুরাসন:

প্রথমে উপুড় হয়ে শোয়ে পড়ুন। এরপর মাথা, বুকের সঙ্গে সঙ্গে পা ভাঁজ করে উপরের দিকে তুলুন। হাত দিয়ে পা দুটোকে চেপে ধরে নিঃশ্বাস স্বাভাবিক রেখে ৩০ সেকেন্ড থাকুন। তারপর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

পশ্চিমোত্তানাসন -ছবি সংগৃহীত

পশ্চিমোত্তানাসন -ছবি সংগৃহীত

পশ্চিমোত্তানাসন :

প্রথমে দু পা সামনে ছড়িয়ে মেরুদন্ড সোজা রেখে বসুন। এবার আস্তে আস্তে মাথা নিচু করে  হাঁটু সোজা রেখে মাথা যতদূর সম্ভব সামনের দিকে ঝুঁকিয়ে পা ধরতে চেষ্টা করুন। আস্তে আস্তে দুহাত দিয়ে দুপায়ের বুড়ো আঙুল ধরুন। কনুই মাটিতে লেগে থাকবে। নি:শ্বাস স্বাভাবিক থাকবে। কপাল হাঁটুর সাথে ও দুহাতের কনুই মাটিতে ঠেকে থাকবে।

দুহাতের আঙুল দিয়ে দু পায়ের বুড়ো আঙুল ধরা যাবে। যাদের পেটে চর্বি বেশি তারা  ৭ থেকে ১০ বার করতে পারেন, তা না হলে ৩ থেকে ৫ বার করুন পশ্চিমোত্তানাসন।

সূত্র : জি নিউজ

এআরএস/

এই বিভাগের আরো সংবাদ