মায়ার মন্ত্রিত্ব নিয়ে লিগ্যাল নোটিস
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

মায়ার মন্ত্রিত্ব নিয়ে লিগ্যাল নোটিস

কোন ক্ষমতাবলে  মন্ত্রী ও এমপি পদে রয়েছেন-তা জানতে চেয়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে আইনি নোটিস দেওয়া হয়েছে।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ফাইল ছবি

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ফাইল ছবি

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ তাকে এ নোটিস দেন।

মায়াকে ২৪ ঘণ্টার মধ্যে নোটিসের জবাব দিতে বলা হয়েছে। তা নাহলে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুসারে তার বিরুদ্ধে উচ্চ আদালতে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে আবেদন করা হবে বলেও জানানো হয়েছে।

ইউনুস আলী আকন্দ বলেন, ‘দুর্নীতির মামলায় আপিল বিভাগের দেওয়া রায়ের পর সংবিধান অনুসারে মায়ার মন্ত্রী ও এমপি পদ বহাল থাকে না। এজন্য তাকে আইনি নোটিসটি পাঠানো হয়েছে।’

গত ১৪ জুন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে দুর্নীতি মামলা থেকে রেহাই দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে মামলাটি হাইকোর্টে নতুন করে পুনরায় শুনানির জন্যও আদেশে বলা হয়েছে।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার অভিযোগে ২০০৮ সালের ১৪  ফেব্রুয়ারি মায়াকে ১৩ বছরের কারাদণ্ড দেয় ঢাকার বিশেষ জজ আদালত-৫। একইসঙ্গে মায়াকে পাঁচ কোটি টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছর কারাদণ্ড দেওয়া হয়। ওই রায় ঘোষণার সময় মায়া পলাতক ছিলেন।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিচারিক আদালতের ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ২০১০ সালের ২৭ অক্টোবর হাইকোর্টের একটি বেঞ্চ দুর্নীতির মামলা থেকে তাকে খালাস দেন। পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক।

এই বিভাগের আরো সংবাদ