ক্ষয়ে যাচ্ছে চীনের মহাপ্রাচীর!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

ক্ষয়ে যাচ্ছে চীনের মহাপ্রাচীর!

সংরক্ষণমূলক পদক্ষেপের অভাবে প্রাকৃতিক ক্ষয়সাধন ও অনিয়ন্ত্রিত মনুষ্য কর্মকাণ্ডের ফলে ক্ষয়ে যাচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ চীনের মহাপ্রাচীর।

সোমবার বেইজিং টাইমসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইন্ডিয়া টুডে।

চীনের মহাপ্রাচীর

চীনের মহা প্রাচীর

সম্প্রতি চীনের মহা প্রাচীর সোসাইটি পরিচালিত এক গবেষণায় দেখা যায়, মিং শাসনাধীনে এই প্রাচীরের মাত্র ৮ শতাংশ নির্মিত হয়। সেই অংশটি আজও সবচেয়ে দর্শনীয় ও বেশ সংরক্ষণশীল।

চীনের মহাপ্রাচীর সোসাইটির গত বছর পরিচালিত এক জরিপ উদ্ধৃত করে রোববারের এক প্রতিবেদনে বলা হয়, বৃষ্টির কারণে প্রাচীরের এক-তৃতীয়াংশ ক্ষয়ে গেছে। প্রাচীরের ফাটলে ক্রমাগত গাছপালা ও ঘাসের বৃদ্ধির ফলে এর ধ্বংসের ঝুঁকি আরো বেড়ে গেছে। অন্যদিকে মনুষ্য ধ্বংসাত্মক কর্মকাণ্ড, অবৈধ ব্যবসা, ঘরবাড়ি বানানোর জন্য প্রাচীরের ইট চুরির ফলে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী এ দর্শনীয় স্থানটির সংরক্ষণ হুমকির মুখে পড়েছে।

এছাড়া নিকটবর্তী গ্রামবাসীদের চীনা অক্ষর খোদাইকৃত প্রাচীরে ব্যবহৃত বিশেষ ইটগুলো বিক্রি এবং প্রাচীরের অমেরামতকৃত অংশে ক্রমবর্ধমান পর্যটকদের বিচরণও পৃথিবীর সপ্তামাশ্চর্যের এ স্থানটিকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, মহাপ্রাচীরের যে অংশটি অধিকাংশ পর্যটকদের আকৃষ্ট করে এবং তা থেকে আর্থিকভাবে লাভবান হওয়া যায় সেই অংশটি শুধু রক্ষণাবেক্ষণ এবং মেরামত করে কিছু স্থানীয় সরকার। আর পর্যটন কেন্দ্র হিসেবে না গড়ে উঠা মহাপ্রাচীরের বেশিরভাগ অংশই পরিত্যক্ত অবস্থায় রয়ে গেছে।

চীনা মহাপ্রাচীর সোসাইটির ভাইস চেয়ারম্যান দোং ইয়াওহুই বলেন, মহাপ্রাচীর একটি আশ্চর্যমূলক স্থাপত্য এবং বিশ্বের একটি প্রধান সাংস্কৃতিক ঐতিহ্যি। সুতরাং, শুধু আর্থিক সুবিধাপ্রাপ্ত অংশটি নয়, গোটা মহাপ্রাচীর রক্ষার্থে মেরামত ও সুরক্ষার কাজ বাড়াতে হবে।

এই বিভাগের আরো সংবাদ