হেপাটাইটিস সির নতুন ওষুধ আনল বেক্সিমকো
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

হেপাটাইটিস সির নতুন ওষুধ আনল বেক্সিমকো

হেপাটাইটিস সি রোগের ওষুধ বাজারে এনেছে দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সোফোভির-সি ব্র্যান্ড নামে বাজারে ছাড়া হয়েছে ওষুধটি। এর জেনেরিক নাম সোফোসবুভির। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

Beximco Group

বেক্সিমকো গ্রুপ

কোম্পনি জানিয়েছে, এখন পর্যন্ত হেপাটাইটিস সি রোগের সবচেয়ে কার্যকর ওষুধ। এর সাফল্যের হার শতকরা ৯০ ভাগেরও বেশি। ট্যাবলেট আকারে এই ওষুধ পাওয়া যায়। পার্শ্বপ্রতিক্রিয়াও ইনজেকটেবল থেরাপির চেয়ে অনেক কম। এটা বিশ্বের দামী ওষুধগুলোর মধ্যে একটি। উন্নত বিশ্বে এর প্রতিটি ট্যাবলেটের দাম ৮০ হাজার টাকা।

নতুন এই ওষুধ সম্পর্কে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান, বলেন, “বেক্সিমকো ফার্মা সবসময়ই রোগীদের জন্য সুলভ মূল্যে নতুন নতুন থেরাপি আনতে বদ্ধপরিকর। আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, পৃথিবীর সর্বনিম্ম দামে হেপাটাইটিস সি রোগের ওষুধ বাজারে এনেছি। বাংলাদেশে প্রতিটি ট্যাবলেটের দাম ধরা হয়েছে মাত্র ৬০০ টাকা। অর্থাৎ মাত্র ৫০ হাজার ৪০০ টাকায় ১২ সপ্তাহের এই কোর্স পূর্ণ করা যাবে। যেখানে উন্নত দেশগুলোতে পূর্ণ কোর্স সমাপ্ত করতে খরচ হয় ৬৭ লাখ টাকা পর্যন্ত।”

পৃথিবীর প্রায় ৩ শতাংশ (১৭-১৮.৫ কোটি) মানুষ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত বলে অনুমান করা হয়। হেপাটাইটিস সি রোগের চিকিৎসা না করালে লিভার সিরোসিস, লিভার ফেইলিওর, লিভার ক্যান্সারে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে। বাংলাদেশেও হেপাটাইটিস সি একটি অন্যতম স্বাস্থ্য সমস্যা হিসেবে চিহ্নিত। আমাদের দেশে প্রায় ২০ লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত।

বেক্সিমকো ফার্মা দেশের নেতৃস্থানীয় ওষুধ প্রস্তুতকারক ও রপ্তানীকারক প্রতিষ্ঠান। সম্প্রতি প্রথম বাংলাদেশী কোম্পানি হিসেবে ইউএস এফডিএ’র অনুমোদন লাভ করেছে বেক্সিমকো ফার্মা।

অর্থসূচক/জিইউ

এই বিভাগের আরো সংবাদ