বাজার থেকে বিদায় হচ্ছে আইসিবি-এইমসের মিউচুয়াল ফান্ড
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

বাজার থেকে বিদায় হচ্ছে আইসিবি-এইমসের মিউচুয়াল ফান্ড

Mutual Fund

মিউচ্যুয়াল ফান্ডের লোগো

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এইমস পরিচালিত পৃথক ১০টি মিউচ্যুয়াল ফান্ড দেড় বছরের মধ্যে বাজার থেকে বিদায় নেবে।

হয় এ ফান্ডগুলো বন্ধ করে দিতে হবে, না হয় ইউনিটহোল্ডারদের সম্মতি সাপেক্ষে এগুলোকে বে-মেয়াদী ফান্ডে রূপান্তর করতে হবে। বে-মেয়াদী ফান্ডের ইউনিট আমাদের দেশে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কেনা-বেচা হয় না।

 

সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৫০তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুসারে, ফান্ডগুলোর অবসায়ন বা রূপান্তরের জন্য আলাদা আলাদা সময় পাবে। সর্বনিম্ন ৬ মাস থেকে সর্বোচ্চ দেড় বছরের মধ্যে এগুলো অবসায়ন বা রূপান্তর করতে হবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, এর মধ্যে আইসিবি পরিচালিত একটি ও এইমস পরিচালিত দুইটি ফান্ড আগামী ৩১ ডিসেম্বর ২০১৫ এর মধ্যে অবসায়ন করতে হবে। বাকীগুলো পর্যায় ক্রমে করার নির্দেশনা দিয়েছে বিএসইসি।

ডিসেম্বরের মধ্যে অবসায়ন করতে হবে আইসিবি পরিচালিত প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, এইমস পরিচালিত ফার্স্ট গ্রান্টেট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রামিণ ওয়ান মিউচ্যুয়াল ফান্ড।

আইসিবির বাকী সাতটি ফান্ডের মধ্যে দ্বিতীয় আইসিবি মিউচ্যুয়াল  ফান্ড ৩১ জানুয়ারি ২০১৬ সালে, তৃতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ২৯ ফেব্রয়ারির মধ্যে , চতুর্থ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ৩১ মার্চের মধ্যে , পঞ্চম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ৩০ এপ্রিল , ষষ্ঠ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ৩০ জুন , সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ৩০ সেপ্টেম্বর ও আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ৩১ ডিসেম্বরের মধ্যে অবসায়ন করতে হবে।

তবে ফান্ডগুলোর ইউনিটধারীদের সম্মতি সাপেক্ষে এগুলোকে বন্ধ না করে মেয়াদী ফান্ড থেকে বে-মেয়াদী ফান্ডে রূপান্তর করা যাবে। এর জন্য ইউনিটধারীদের সভা আহ্বান করতে হবে ট্রাস্টিকে। ওই সভায় উপস্থিত ইউনিটধারীদের দুই তৃতীয়াংশ সম্মতি দিলেই কেবল তা করা সম্ভব হবে।

অর্থসূচক/জিইউ/এসএ/

এই বিভাগের আরো সংবাদ