১৭০ কোটি ডলারের ঋণ আতঙ্কে গ্রিস
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

১৭০ কোটি ডলারের ঋণ আতঙ্কে গ্রিস

গ্রিসকে দেওয়া আইএমএফের ১৭০ কোটি ডলার ঋণ শোধ করতে হবে আগামী মঙ্গলবার মধ্যরাতের মধ্যে। এই অর্থ দিতে না পারলে ঋণখেলাপী হবে গ্রিস। এমনটা হলে ইউরোজোন থেকে বেরিয়ে যেতে হবে দেশটিকে। এদিকে গ্রিসের ঋণ পরিশোধের জন্য সেদেশের ব্যাংকগুলোকে জরুরি অর্থ দেওয়া বন্ধ করে দিতে যাচ্ছে ইউরোপিয় সেন্ট্রাল ব্যাংক (ইসিবি)।

Greece

ইউরোজোনে থাকার দাবিতে পার্লামেন্ট ভবনের সামনে গ্রিস ও ইউরোর পতাকা হাতে বিক্ষোভ।

অর্থখাতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হওয়ার আগেই গ্রিসসে সোমবার ব্যাংক হলিডে বা ছুটির দিন ঘোষণার পরামর্শ দিয়েছিল ইউরোজোনের অর্থমন্ত্রীরা। এমতাবস্থায় চলতি সপ্তাহে গ্রিসের সব ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

নগদ অর্থ সংকটের আশঙ্কায় গ্রিসের ক্যাশ এটিএম বুথে ভিড় করছে দেশটির জনসাধারণ। তরল অর্থের অভাব হতে পারে এমন আশঙ্কায় আতঙ্কে আছেন তারা।

Greece

গ্রিসের একটি ব্যাংকের ক্যাশ কাউন্টারের সামনে জনসাধারণের ভিড়।

এথেন্সে বাংলাদেশি অভিবাসী এসোসিয়েশনের প্রধান জয়নাল আবেদিন বলেন, ইউরোপ থেকে গ্রিস বের হয়ে গেলে ইউরোপের দেশগুলোতে চলাচল বাধাগ্রস্ত হবে। এনিয়েও আতঙ্কে আছে জনসাধারণ।

তিনি জানান, এই অবস্থায় মানুষ ব্যাংক থেকে টাকা তোলার পাশাপাশি খাবারও মজুদ করছে। সুপার মার্কেটগুলোতে ভিড় বাড়ছে। টিস্যু পেপার থেকে শুরু করে ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ব্যস্ত সবাই।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ