এনআইডি সংশোধন: অনিয়মের অভিযোগে ২ কর্মকর্তা বরখাস্ত
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

এনআইডি সংশোধন: অনিয়মের অভিযোগে ২ কর্মকর্তা বরখাস্ত

‘নিয়ম বহির্ভূত কর্মকাণ্ডে’ জড়িত থাকায় ভোটার তালিকা প্রকল্পের দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন জানান, জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা দিতে গিয়ে ২ জনের বিরুদ্ধে ‘অনৈতিক অর্থনৈতিক লেনদেনের’ অভিযোগ প্রমাণিত হয়েছে। কমিশনের বাইরের লোকজনের সঙ্গে আঁতাত করে নিয়ম বহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকায় আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (আইডিয়া) প্রকল্পের সহকারী পরিচালক (মুদ্রণ) মোস্তফা হাসান ইমাম এবং টেকনিক্যাল এক্সপার্ট মো. মাহমুদ হাসানকে বরখাস্ত করা হয়েছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ইসি কর্মকর্তারা জানান, সাড়ে ৯ কোটি ভোটারের তথ্যভাণ্ডার শতভাগ নিখুঁত নয়। অনেক নাগরিকের নামের বানান, ঠিকানা, জন্মতারিখসহ বিভিন্ন তথ্যে ত্রুটি রয়ে গেছে। এ কারণে প্রতিদিনই শত শত নাগরিক আগারগাঁওয়ে প্রকল্প কার্যালয়ে তথ্য সংশোধন করতে যান। জাতীয় পরিচয়পত্র হারালে বা নষ্ট হলেও সেখানে যেতে হয়। এই সুযোগে প্রকল্প কার্যালয়ে ‘দালাল চক্র’ গড়ে উঠেছে, যারা কিছু ‘অসাধু কর্মকর্তা-কর্মচারীর’ সহযোগিতায় এসব সেবার বিপরীতে নিয়ম ভেঙে টাকা আদায় করছেন।

অনৈতিক কাজে জড়িত রয়েছে এমন আরও অন্তত তিন ডজন কর্মকর্তা ইসির নজরদারিতে রয়েছেন বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানান।

এসব সেবার জন্য নাগরিকদের অসদুপায় অবলম্বন না করার পরামর্শ দিয়ে সুলতানুজ্জামান বলেন, দ্রততম সময়ে সেবা দেওয়ার জন্য অনলাইন-অফলাইন সুযোগ রয়েছে। আমরা তা দিচ্ছি। এ সেবা উপজেলা পর্যায়েও চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ২০০৭ সালে প্রথমবারের মতো ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হয়। নাগরিকদের কাছে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র দেওয়ার কাজ শুরু হয় ২০০৮ সালে। লেমিনেটেড পরিচয়পত্র দেওয়ার পাশাপাশি সংশোধন, ঠিকানা স্থানান্তরসহ হারালে বা নষ্ট হলে নতুন এনআইডি সরবরাহ করা হয় বিনামূল্যে।

তবে এসব সেবার জন্য ১০০ থেকে এক হাজার টাকা ‘ফি’ নির্ধারণ করেছে ইসি; যা আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এর আগ পর্যন্ত বিনা খরচেই জাতীয় পরিচয়পত্র নবায়ন করা যাবে।

আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন ভবনে ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্র প্রদান সংক্রান্ত কার্যালয় থেকে সরাসরি এ সেবা দেওয়া হয়। পাশাপাশি উপজেলা-জেলা নির্বাচন অফিসেও এই সেবা নিতে আবেদন করার সুযোগ রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ