১৮ বছরের শুক্রাণু সংরক্ষণের পরামর্শ!
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

১৮ বছরের শুক্রাণু সংরক্ষণের পরামর্শ!

বেশি বয়সে সন্তানের পিতা হওয়ার ঝুঁকি কমাতে ১৮ বছর বয়সী তরুণদের শুক্রাণু হিমায়িত করে রাখার প্রস্তাব করেছেন যুক্তরাজ্যের একজন বিশেষজ্ঞ।

spermস্কটল্যান্ডের ডান্ডির এ্যাবারটে বিশ্ববিদ্যালয়ের ড. কেভিন স্মিথ নামে ওই বিশেষজ্ঞ বলছেন, পুরুষদের বেশি বয়স হলে তাদের বাবা হওয়ার পথে অনেক রকম ঝুঁকি ও অনিশ্চয়তার সৃষ্টি হয়। তাই ১৮ বছর বয়স্ক তরুণের শুক্রাণু হিমায়িত করে ‘স্পার্ম ব্যাংকে’ রাখা উচিত, যাতে তারা পরে বেশি বয়সে সন্তানের পিতা হতে চাইলেও তা সম্ভব হয়।

এর ফলে কারও ৪০-এর ওপর বয়স হয়ে গেলেও তিনি তার অল্প বয়সের শুক্রাণু ব্যবহার করে সন্তানের পিতা হতে পারবেন বলে জানান স্মিথ।

তবে ড. স্মিথের এই ভাবনার সমালোচনাও করেছেন অনেকে। ড. স্মিথের ভাবনাকে হাস্যকর মন্তব্য করে শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যালান পেসি বলছেন, বেশি বয়সে একজন পুরুষের সন্তানের পিতা হবার যে ঝুঁকির কথা বলা হয় – তা খুবই সামান্য।

স্পার্ম ব্যাংক। ফাইল ছবি

স্পার্ম ব্যাংক। ফাইল ছবি

অন্যদিকে, ব্রিটিশ ফার্টিলিটি সোসাইটি বলছে, মানুষের সন্তান উৎপাদনের ক্ষেত্রে এটা একটা কৃত্রিম ভাবনা। এর চেয়ারম্যান অধ্যাপক অ্যাডাম ব্যালেন বলছেন, শুক্রাণু হিমায়িত করলে তার উর্বরতা কমে যায় – তাই এর কোনো গ্যারান্টি নেই। সেক্ষেত্রে ওই দম্পতিকে হয়তো আইভিএফ পদ্ধতির ওপর নির্ভর করতে হবে।

ড. স্মিথের প্রস্তাবের বিরোধীতা করে এই সোসাইটি বলছে, বরং কিভাবে যুবক বয়সেই স্বামী-স্ত্রী সন্তান নিতে পারে, আবার চাকরিও করতে পারে সে দিকেই মনোযোগ দেয়া উচিত। তাদের মতে নারী ও পুরুষের উভয়ের ক্ষেত্রেই বয়স ২০ বা ৩০-এর কোঠায় থাকতে থাকতেই সন্তান নেওয়া উচিত।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ