৯১ বছরে প্রাইমারি পাস
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

৯১ বছরে প্রাইমারি পাস

শিক্ষার কোনো বয়স নেই। মানুষ মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষা অর্জন করতে পারে। এই শ্বাশত বাণী পৃথিবীর জ্ঞানপিপাসু মানুষ বার বার প্রমাণ করেছেন। এবার ইতালির ৯১ বছরের এক বৃদ্ধ সেটা আবারও বিষ্ময়করভাবে প্রমাণ করলেন।

 শিক্ষক ও নাতি নাতনিদের সঙ্গে  স্কুলের লাইব্রেরীতে নিকোলা তোরেলো। ছবি বিবিসি

শিক্ষক ও নাতি নাতনিদের সঙ্গে স্কুলের লাইব্রেরীতে নিকোলা তোরেলো। ছবি বিবিসি

বার্ধক্যকে থোড়াই কেয়ার করে এই বৃদ্ধ প্রাথমিক স্কুলের গণ্ডি পার হয়েছেন। তার নাম নিকোলা তোরেলো।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চূড়ান্ত পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে প্রতিদিন স্কুলে যেতেন নিকোলা তোরেলো। প্রাথমিক পরীক্ষায় পাসের ফলে তার পরিশ্রম স্বার্থক হয়েছে। এই প্রবীণ শিক্ষার্থী গনিতে ও ইংরেজি স্পিকিং পরীক্ষায় পূর্ণ নম্বর পেয়ে পাস করেছেন। পূর্ণ নম্বর পেয়েছেন ইতালির সবচেয়ে বিখ্যাত লেখক আলেসান্দ্রো মানজোনির উপর রচনা লিখেও।

নিকোলা দর্জির কাজ করে জীবিকা নির্বাহ করেছেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গ্রীসে সৈনিক হিসেবে দায়িত্বরত ছিলেন। তখন তার বয়স ছিল মাত্র ১৯। আর স্কুলের পারফরম্যান্স সেই মহান দায়িত্বের মতোই গুরুত্ববহ বলে অনেকে মনে করছেন।

নিকোলা তোরেলোর এ অসামান্য কৃতি ইতালির মধ্য আবরুজ্জোর চেইতি স্কুলে উদযাপন করেন তার চার সন্তান, ছয় নাতি নাতনি ও তার শিক্ষকেরা। এ অনন্য অসাধারন অর্জনে তাকে অভিনন্দন জানিয়েছেন নগরীর মেয়রও।

নিকোলা চলতি বছরের অক্টোবরেই ৯২ এ পা দিবেন। এখন তিনি মাধ্যমিক স্কুলের গণ্ডি পার হতে এবং প্রযুক্তিতে অবদান রেখে খ্যাতি অর্জন করতে চান।

নিকোলা বলেন, আমি কম্পিউটারের ব্যবহার শিখতে চাই। আমি আমার লেখাপড়া চালিয়ে যাব।

এই বিভাগের আরো সংবাদ